‘পাঠকদের আরও বেশি সচেতন হতে হবে’

সংবাদ মাধ্যমগুলোর প্রাতিষ্ঠানিক দায়বদ্ধতা কমে যাচ্ছে উল্লেখ করে পাঠকদের সচেতনতা বাড়ানোর আহ্বান জানিয়েছেন সাবেক তথ্য কমিশনার অধ্যাপক গোলাম রহমান। তিনি বলেছেন, ‘এখন ঘরে ঘরে সংবাদ প্রডিউস হচ্ছে, সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে যে কেউ সংবাদ তৈরি এবং প্রচার করতে পারছে। এতে করে সংবাদ প্রকাশের প্রাতিষ্ঠানিক দায়বদ্ধতা কমে যাচ্ছে, এবং গুজব বা ফেক নিউজ ছড়াচ্ছে বেশি। তাই যারা সংবাদের ভোক্তা, তাদের আরও বেশি সচেতন হতে হবে।’  

রবিবার (২৪ মার্চ) সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্ট (সাকমিড) আয়োজিত ‘গণমাধ্যম সাক্ষরতা’ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন তিনি।

প্রতিষ্ঠানটির প্রেস রিলিজে জানানো হয়, ঢাকা মহানগরীর ১০টি স্কুলে বাছাইপর্ব শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে বিতর্কের ফাইনাল অনুষ্ঠিত হয়। ৪টি পর্যায়ে বিতর্ক শেষে চ্যম্পিয়ন হয় ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের বিতার্কিক দল।

ফাইনাল পর্বে বিতর্কের বিষয় ছিল ‘ভুয়া সংবাদ ছড়িয়ে পড়ার পেছনে দায়ী একমাত্র পাঠক’। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ডেবেইটিং সোসাইটির সার্বিক সহযোগিতায় আয়োজিত এই অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি এস এম রাকিব সিরাজী। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক মো. হাবিবে মিল্লাত মুন্না, অ্যাকসেস টু ইনফরমাশন প্রোজেক্ট এর এডুকেশন টেকনোলোজি এক্সপার্ট রফিকুল ইসলাম সুজন, সাকমিড ট্রাস্টি বোর্ডের সদস্য নজর-ই-জিলানী, প্রোগ্রাম ম্যনেজার সায়ীদ কামরুল হাসানসহ আরও অনেকে।