সাগরের কনস্টেবল পদে নিয়োগ সঠিক নয়: পুলিশ সদর দফতর





পুলিশরিফাত হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ রয়েছে মো. সাগর নামে এক যুবকের বিরুদ্ধে। পুলিশ কনস্টেবল হিসেবে সে নিয়োগ পাচ্ছে বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয় রবিবার (৩০ জুন)। তবে পুলিশ সদর দফতরের একটি সূত্র জানিয়েছে, সাগরকে এরই মধ্যে গ্রেফতার করা হয়েছে। অন্যদিকে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সাগরের মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়া মানে কন্সটেবল পদে নিয়োগ পাওয়া নয়।


পুলিশ সদর দফতরের জনসংযোগ শাখার এআইজি মো. সোহেল রানার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পুলিশের কনস্টেবল পদে নিয়োগ কয়েকটি ধাপে শেষ হয়। সেগুলো হচ্ছে, শারীরিক মাপ ও স্বাস্থ্য পরীক্ষা, লিখিত পরীক্ষা, মৌখিক পরীক্ষা, স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশ ভেরিফিকেশন। এরপর ৬ মাসের মৌলিক প্রশিক্ষণ সন্তোষজনকভাবে শেষ করার পর কনস্টেবল পদে পদায়ন।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বরগুনা জেলায় কনস্টেবল পদে নিয়োগের মৌখিক পরীক্ষার ফল ২৬ জুন ভোর ৩টার দিকে প্রকাশ করা হয়। ওই দিন সকাল সাড়ে ১০ টার দিকে রিফাতের ওপর হামলার ঘটনা ঘটে।
এতে বলা হয়, মৌখিক পরীক্ষার পর পুলিশ ভেরিফিকেশন করা হয়। এ পর্যায়ে কোনও প্রার্থীর বিরুদ্ধে অপরাধে যুক্ত থাকার প্রমাণ পাওয়া গেলে তিনি অযোগ্য বিবেচিত হবেন। তাই সাগরের কনস্টেবল পদের মৌখিক পরীক্ষায় পাস করার মানে এই নয় যে, সে কনস্টেবল পদে নিয়োগ পেয়েছে। কাজেই বিষয়টি ভুলভাবে উপস্থাপন না করার জন্য অনুরোধ করা হলো।