গণরুমের বিষয়ে পদক্ষেপ না নিলে উপাচার্যের বাসভবনে অবস্থানের ঘোষণা

রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত ছাত্র সমাবেশঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের গণরুম সমস্যার সমাধানের জন্য প্রশাসনকে আল্টিমেটাম দিয়েছেন ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত। বেঁধে দেওয়া সময়ের মধ্যে কার্যকরী কোনও সিদ্ধান্ত না নিলে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের বাসভবনে শিক্ষার্থীদের নিয়ে অবস্থান করবেন বলে ঘোষণা দিয়েছেন তিনি।

মঙ্গলবার (১ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় ‘গণরুম সমস্যা সমাধান ও নবীন শিক্ষার্থীদের সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিশ্চিত করে ভর্তির দাবিতে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত সমাবেশে তিনি ঘোষণা দেন।

সৈকত বলেন, ‘১৫ দিনের মধ্যে যদি উপাচার্য স্যার গণরুম সমস্যা সমাধানের বিষয়ে কোনও কার্যকরি পদক্ষেপ গ্রহণ না করেন, তাহলে আমি গণরুমে অবস্থানরত শিক্ষার্থীদের নিয়ে স্যারের বাসভবনে অবস্থান করবো।’ এসময় তিনি ডাকসুর প্রতিনিধিদের উদ্দেশ করে আরও বলেন, ‘শিক্ষার্থীরা যাদের ভোট দিয়ে নির্বাচিত করেছেন,তারা এখন ব্যক্তি রাজনীতি নিয়ে বেশির ভাগ সময় ব্যস্ত থাকেন। কেউ শিক্ষার্থীদের অধিকার নিয়ে কথা বলছেন না। উল্টো গণরুমকে পুঁজি করে রাজনৈতিক স্বার্থে শিক্ষার্থীদের ব্যবহার করা হচ্ছে। আমি এই প্রথম গণরুমের বিরুদ্ধে লড়ছি, এর সমাধান না হওয়া পর্যন্ত লড়ে যাবো।’

ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত আরও বলেন, ‘ডাকসুর পক্ষ থেকে গণরুম সমস্যা সমাধানে পদক্ষেপ নিতে প্রস্তাব করা হয়েছে। প্রশাসন এখন পর্যন্ত এ বিষয়ে কোনও পদক্ষেপ নিচ্ছে না।’ তিনি উপাচার্যের প্রতি সম্মান প্রদর্শন করে বলেন, ‘প্রথম বর্ষে (২০১৯-২০২০ শিক্ষাবর্ষ) শিক্ষার্থীদের ভর্তির আগেই এ সমস্যা সমাধান করার জন্য প্রশাসনকে  আহ্বান জানাই।’ এর আগে ১ সেপ্টেম্বর থেকে নিজের বৈধ সিট ছেড়ে গণরুমে থাকছেন তিনি। ছাত্রলীগ মনোনীত প্যানেল থেকে নির্বাচিত এই নেতা শিক্ষার্থীদের থেকে ভোট চাওয়ার সময় গণরুম সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু এ সমস্যা সমাধানে কোনও পদক্ষেপ না দেখে প্রতিবাদ হিসেবে গণরুমে থাকা শুরু করেন তিনি। এরপর গত ৫ সেপ্টেম্বর গণরুম সমস্যা সমাধানে উপাচার্য, উপ-উপাচার্য, হলগুলোর প্রাধ্যক্ষ, শিক্ষক সমিতির সভাপতি, প্রক্টরসহ দায়িত্বশীলদের কাছে স্মারকলিপি দিয়েছেন ডাকসুর এই সদস্য। তার সুপারিশগুলো প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির কাছে জমা দিয়েছেন উপাচার্য।