ভীতিকর পরিস্থিতি থেকে মুক্তি চায় জেনেভা ক্যাম্পবাসী

এসপিজিআরসির সংবাদ সম্মেলন জেনেভা ক্যাম্পে তৈরি হওয়া ভীতিকর পরিস্থিতি থেকে মুক্ত হয়ে স্বাভাবিক জীবনযাপনের নিশ্চয়তাসহ চার দফা দাবি জানিয়েছে ‘স্ট্রান্ডেড পাকিস্তানিজ জেনারেল রিপ্যাট্রিয়েশন কমিটি (এসপিজিআরসি)। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক হারুনুর রশিদ।
সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রতিদিনই জেনেভা ক্যাম্পে পাঁচ থেকে আট ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে। তাই মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্প সংলগ্ন রাস্তায় আমরা সংগঠনের নেতারা ক্যাম্পে নিরবচ্ছিন্ন বিদ্যুতের দাবিতে ৫ অক্টোবর শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করছিলাম। কিন্তু সেখানে কিছু বহিরাগত যুবক অতর্কিত হামলা চালিয়ে আমাদের শান্তিপূর্ণ প্রতীকী অবস্থান পণ্ড করে। এতে ক্যাম্পবাসীরা আতঙ্কিত হয়ে পড়েন। এ সময় পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে। কিন্তু ওই ঘটনার পর আজও ক্যাম্পবাসীদের নামে মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। ভয়ে কেউ ক্যাম্প থেকে বের হতে পারছেন না।
এ সময় জেনেভা ক্যাম্পবাসীদের জন্য সংগঠনের পক্ষ থেকে চারটি দাবি উত্থাপন করা হয়। দাবিগুলো হলো, ক্যাম্পবাসীরা যাতে নিরাপদে ও শান্তিতে বসবাস করতে পারে সে নিশ্চয়তা, গত ৫ অক্টোবরের ঘটনায় এসপিজিআরসির কেন্দ্রীয় নেতা এবং সাধারণ ব্যবসায়ীদের নামে করা মামলা প্রত্যাহার, ১৩ জেলায় ৭০টি় ক্যাম্পে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, বিদ্যুৎ সরবরাহ বহাল ও সকল ক্যাম্পবাসীর পুনর্বাসন না হওয়া পর্যন্ত উচ্ছেদ কার্যক্রম বন্ধ এবং ক্যাম্পবাসীদের পুনর্বাসনের ফ্ল্যাট নয়, বিনামূল্যে জমি প্রদানের ব্যবস্থা করা।
সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক এম শওকত আলীসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।