বছর শেষে চিকিৎসা নিয়ে ফিরেছেন ৯৯ দশমিক ৭ শতাংশ ডেঙ্গু রোগী

২০১৯ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ লাখ ১ হাজার ৩৪৪ জন। আর চিকিৎসা নিয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ১ লাখ ১ হাজার ১৮ জন। অর্থাৎ ডেঙ্গু আক্রান্ত শতকরা ৯৯ দশমিক ৭ শতাংশ রোগী চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন। সোমবার (৩০ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানায়। 

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় (২৯ ডিসেম্বর সকাল ৮টা থেকে ৩০ ডিসেম্বর সকাল ৮টা) নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১০ জন আর একই সময়ে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ২৪ জন। চলতি মাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক হাজার ২৩৭ জন।

নতুন ভর্তি হওয়া ১০ জনের মধ্যে রাজধানী ঢাকার ২৯টি বেসরকারি, ১২ টি সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি হয়েছেন ৭ জন আর ঢাকা মহানগরী ছাড়া ঢাকাসহ আট বিভাগের হাসপাতালে ভর্তি হয়েছেন ৩ জন। আর ছাড়পত্র নেওয়া ২৪ জনের মধ্যে ঢাকার ২৯টি বেসরকারি, ১২ টি সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ১৯ জন আর ঢাকা মহানগরী ছাড়া ঢাকাসহ আট বিভাগের হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ৫ জন। বর্তমানে রাজধানী ঢাকার হাসপাতালে ভর্তি আছেন ৬০ আর ঢাকার বাইরের হাসপাতালে আছেন ১৩ জন।

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে, ২০১৯ সালের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ১৪৮ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।