২২ জানুয়ারি থেকে ই-পাসপোর্ট

images২২ জানুয়ারি থেকে চালু হচ্ছে ই-পাসপোর্ট (ইলেক্ট্রনিক পাসপোর্ট) সেবা। রবিবার (৫ জানুয়ারি) ইমিগ্রেশন ও পাসপোর্ট বিভাগের (ডিআইপি) মহাপরিচালক (ডিআইজি) মেজর জেনারেল শাকিল আহমেদ এই তথ্য জানিয়েছেন।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২২ জানুয়ারি সকালে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্ট সেবার উদ্বোধন করবেন।

ডিআইজি বলেন, ‘প্রাথমিকভাবে আগারগাঁও, যাত্রাবাড়ি এবং উত্তরা পাসপোর্ট অফিস থেকে ই-পাসপোর্ট বিতরণ করা হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সব জায়গায় ই-পাসপোর্ট বিতরণ করা হবে। বিখ্যাত জার্মান কোম্পানি ভেরিডোস জিএমবিএইস দেশে ই-পাসপোর্ট ও ই-গেট নিয়ে কাজ করছে।’

ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেন (আইসিএও) এর মতে, বিশ্বের ১০০টির বেশি দেশ বর্তমানে ই-পাসপোর্ট ব্যবহার করছে। পাসপোর্ট বুকলেটে একটি ইলেক্ট্রনিক চিপ ব্যবহার করা হয়, যা ননইলেক্ট্রনিক পাসপোর্টের চেয়ে অধিক নিরাপত্তা নিশ্চিত করে। এতে পাসপোর্টের দুটি পেজে দৃশ্যমান বায়োগ্রাফিক্যাল তথ্য ভাণ্ডার ও একটি ডিজিটাল নিরাপত্তা ফিচার থাকে। ডিজিটাল ফিচার হচ্ছে কোনও দেশের সুনির্দিষ্ট ডিজিটাল স্বাক্ষর।

সূত্র: বাসস