সিটি নির্বাচনে যোগ্য প্রার্থী নির্বাচনের আহ্বান সুজনের

সুজনের মানববন্ধনআসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে নগরবাসীদের সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থী নির্বাচনের আহ্বান জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। বুধবার (২৯ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ আহ্বান জানান সংগঠনটির সম্পাদক ড. বদিউল আলম মজুমদার।

মানববন্ধনে তিনি বলেন, আর দুই দিন পর আমরা যাদের নির্বাচিত করবো, তারা আগামী পাঁচ বছর আমাদের পক্ষ হয়ে সিটি করপোরেশন পরিচালনা করবেন। এসব ব্যক্তিরা যাতে সৎ ও জনগণের কল্যাণে নিবেদিত প্রাণ হয়, তা আমাদের নিশ্চিত করতে হবে, যাতে আগামী পাঁচ বছর এই শহর সঠিকভাবে পরিচালিত হয়।

তিনি আরও বলেন, আসন্ন নির্বাচন নিয়ে আমাদের আশঙ্কা রয়েছে। একটি হলো অনেকগুলো আচরণবিধি লঙ্ঘন হচ্ছে, অথচ নির্বাচন কমিশন এ বিষয়ে নির্বাক। মনে হচ্ছে তারা এমন কাজ করবে না, যাতে ক্ষমতাসীনদের বিরাগভাজন হতে হয়। এরকম মানসিকতা একটা অশনি সংকেত। আরেকটি বিষয় লক্ষ্য করা যাচ্ছে, নির্বাচন কমিশন নিজেদের যেন পোস্ট অফিস মনে করে। চিঠি আসলে তা বিতরণ করা পোস্ট অফিসের কাজ। একইভাবে নির্বাচন কমিশনও মনে করে অন্যায় হলে তাদের কাছে অভিযোগ আসবে তারা ব্যবস্থা নেবে। তারা গুরত্বপূর্ণ যে সাংবিধানিক দায়িত্বে নিয়োজিত রয়েছেন, তার গুরত্বই যেন তারা অনুধাবন করতে পারছেন না।

ইভিএম অস্বস্তির কারণ উল্লেখ করে বদিউল আলম মজুমদার বলেন, অস্বস্তির কারণ হলো ইভিএম। প্রথমত নির্বাচন কমিশনের প্রতি জনগণের অনাস্থা আছে, আর দ্বিতীয়ত ইভিএম। আমাদের ইভিএমে কোনও পেপার ট্রেইল না থাকার কারণে, ভোট দেওয়ার পর তা অডিট করা সম্ভব নয়। এরকম পরিস্থিতির মধ্যেও আমরা আশা করি, ভোটাররা সাহস করে কেন্দ্রে যাবেন এবং তাদের পছন্দের যোগ্য প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করবেন।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বিকশিত নারী নেটওয়ার্কের সভাপতি অ্যাড. রাশিদা আক্তার শেলী, কল্যাণ পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান সাহিদুর রহমান তামান্না, বাংলাদেশ জাসদ ঢাকা দক্ষিণের সাধারণ সম্পাদক জি এম রুস্তম খান এবং সুজন এর কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার।