ঢাকা আইনজীবী সমিতি নির্বাচন

সভাপতি ও সা.সম্পাদক পদে বিএনপি প্রার্থী জয়ী

মো. ইকবাল হোসেন (বাঁয়ে) ও হোসেন আলী খান হাসান (ডানে)ঢাকা আইনজীবী সমিতির ২০২০-২১ কার্যকরী পরিষদের নির্বাচনে বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১০ পদে জয়ী হয়েছেন প্রার্থীরা। অপরদিকে, আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে প্রার্থীরা সহ-সভাপতিসহ ১৩টি পদে জয়ী হয়েছেন। শনিবার (২৯ ফেব্রুয়ারি) প্রধান নির্বাচন কমিশনার সিনিয়র অ্যাডভোকেট মুন্সি ফখরুল ইসলাম এ ফল ঘোষণা করেন।


নীল প্যানেল থেকে সভাপতি পদে জয়ী হয়েছেন মো. ইকবাল হোসেন ও সাধারণ সম্পাদক পদে জয়ী হয়েছেন হোসেন আলী খান হাসান। এছাড়াও এ প্যানেল থেকে কোষাধ্যক্ষ পদে আব্দুল আল মামুন ও অফিস সম্পাদক পদে এইচএম মাসুম নির্বাচিত হয়েছেন। এই প্যানেল থেকে সদস্য পদে বিজয়ীরা হলেন—আজহার উদ্দিন রিপন, কাজী আফরোজা সুলতানা (ইভা), আব্দুল বাসেত রাখী, তানভীর হাসান সোহেল, ইয়াছিন মিয়া ও সাদেকুল ইসলাম ভূঁইয়া (জাদু)।
অপরদিকে, আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের বিজয়ীরা হলেন—সিনিয়র সহ-সভাপতি আবদুল কাদের, সহ-সভাপতি ইমাম হোসেন মঞ্জু, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক একেএম হাবিবুর রহমান চুন্নু, সহ-সাধারণ সম্পাদক সিকদার মোহাম্মদ আক্তারুজ্জামান হিমেল, লাইব্রেরি সম্পাদক মো. আতাউর রহমান খান (রুকু), সাংস্কৃতিক সম্পাদক তাসলিমা আক্তার রীতা, ক্রীড়া সম্পাদক সাইফুল ইসলাম সুমন ও সমাজকল্যাণ সম্পাদক শায়লা পারভিন পিয়া। এছাড়া সদস্য পদে বিজয়ীরা হলেন—এএইচএম শফিকুল ইসলাম সোহাগ, মেহেদী হাসান মেরিন, রমজান আলী সরদার রানা, সাব্বির হোসেন ও সাইফুল ইসলাম।
আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের সভাপতি পদে প্রার্থী ছিলেন মো. মোশারফ হোসেন ও সাধারণ সম্পাদক পদে ছিলেন মো. আহসান তারিক।
বুধবার ও বৃহস্পতিবার (২৬ ও ২৭ ফেব্রুয়ারি) দুই দিনব্যাপী নির্বাচনে ৯ হাজার ২৯৯ জন সদস্য ভোট দেন। মোট ভোটার ছিল ১৮ হাজার ১৫০ জন।

প্রধান নির্বাচন কমিশনারের পাশাপাশি ১০ জন কমিশনার এবং ১০০ জন সদস্য নির্বাচনে দায়িত্ব পালন করেন।
উল্লেখ্য, ২০১৯-২০ কার্যবর্ষের নির্বাচনে ২৫টি পদের মধ্যে সাদা প্যানেল সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৮টি পদে এবং নীল প্যানেল ৩টি সম্পাদকীয় পদসহ ৯টি পদে জয়লাভ করে।