তুরস্কের খ্যাতিমান আইনজীবীকে প্রভাবিত করেছে বঙ্গবন্ধুর সাহসী নেতৃত্ব

2

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার জন্য সারা বাংলাদেশকে উজ্জীবিত করেছিলেন। যার ঢেউ দেশের সীমানা ছাড়িয়ে আছড়ে পড়েছে বিদেশেও। এর প্রতিধ্বনি পাওয়া গেলো যখন তুরস্কের ইস্তাম্বুলে বাংলাদেশ কনস্যুলেট আয়োজিত ৭ মার্চের ওপর এক অনুষ্ঠানে আমন্ত্রিত তুর্কি অতিথিরা বলেন, বাংলাদেশিরা ভাগ্যবান কারণ তারা বঙ্গবন্ধুর মতো নেতা পেয়েছে।

মিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৭ মার্চের ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে ছিলেন প্রখ্যাত সাংবাদিক আহমেদ চস্কুনাইদিন এবং ইস্তাম্বুল বার কাউন্সিলের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান অ্যাডভোকেট মেতিন উরাচিন।

আইনজীবী উরাচিন বলেন, তিনি ছাত্রজীবনে বঙ্গবন্ধুর সাহসী নেতৃত্বের কথা শুনেছেন। যা তাকে দারুণভাবে প্রভাবিত করেছে। বাংলাদেশিরা অত্যন্ত সৌভাগ্যবান যে তারা বঙ্গবন্ধুর মতো একজন নেতা পেয়েছে, যিনি তাদের একটি স্বাধীন দেশ উপহার দিয়েছেন।

1

সাংবাদিক চস্কুনাইদিন বলেন, আমি ইতোমধ্যে তুর্কি ভাষায় অনূদিত বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি পড়েছি।  বঙ্গবন্ধুর আদর্শ ও সংগ্রাম আমাকে অনুপ্রাণিত করেছে। বঙ্গবন্ধুর জীবন, দর্শন, আত্মত্যাগ ও দেশপ্রেম শুধু বাংলাদেশ নয়, বিশ্ববাসীর জন্য এক উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।’ আলোচনার শুরুতে কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম স্বাগত বক্তব্য দেন।