করোনায় মৃত ব্যক্তির জানাজা-দাফনে নির্দেশনা অনুসরণের আহ্বান ইফা’র

ইসলামিক ফাউন্ডেশন

করোনাভাইরাসের সংক্রমণে মৃত ব্যক্তির নিরাপদে জানাজা ও দাফন করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুসরণ করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। সোমবার (২৩ মার্চ) সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন দেশে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত মানুষের মৃত্যুর সংবাদ পাওয়া যাচ্ছে এবং নতুন নতুন লোক করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। বাংলাদেশেও এরইমধ্যে ২৭ ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। একাধিক ব্যক্তি মৃত্যুবরণ করেছেন। স্বাস্থ্য অধিদফতর থেকে মৃত ব্যক্তির দাফন ও জানাজার বিষয়ে বিশ্বস্বাস্থ্য সংস্থার  গাইডলাইন অনুযায়ী একটি নির্দেশনা তৈরি করা হয়েছে। এ বিষয়ে বাংলাদেশের বিশিষ্ট আলেম-ওলামাদের সঙ্গে মতবিনিময় করে উক্ত নির্দেশনার বিষয়ে শরিয়তের বিধানও অনুসরণ করা হয়েছে। এমতাবস্থায়, করোনাভাইরাস সংক্রমণে মৃত ব্যক্তির দাফন ও জানাজার বিষয়ে উল্লিখিত ‘করোনা রোগে মৃত ব্যক্তির মৃত দেহ নিরাপদভাবে দাফন/সৎকার/ব্যবস্থাপনার নির্দেশনা বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর’ অনুসরণ করার জন্য সবাইকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

ইফা’র মহাপরিচালক আনিস মাহমুদ বলেন, ‘এ বিষয়ে জনমনে কোনও বিভ্রান্তি, গুজব বা শঙ্কা যেন না ছড়াতে পারে, সেজন্য  সঠিকভাবে সবার সচেতনতা সৃষ্টির জন্য ইসলামিক ফাউন্ডেশনের বিভাগ, জেলা, উপজেলা পর্যায়ের কর্মী,মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকসহ সব মসজিদের ইমাম,খতিব,মুয়াজ্জিনদের বিশেষভাবে অনুরোধ করা হলো।’