বেতন পরিশোধ না করে আলোকিত বাংলাদেশের মুদ্রণ সংস্করণ স্থগিতে ডিআরইউর উদ্বেগ

আলোকিত বাংলাদেশ

কোনও ধরনের আলোচনা ছাড়া আলোকিত বাংলাদেশ পত্রিকার মুদ্রণ সংস্করণ স্থগিত রাখা, কার্যালয়ের মূল গেইটে তালা লাগিয়ে দেওয়া এবং পত্রিকাটির অনলাইন সংস্করণ ও সাংবাদিক কর্মচারীদের বকেয়া বেতনের ব্যাপারে কোনও নির্দেশনা না থাকায় গভীর উদ্বেগ জানিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

রবিবার (৫ এপ্রিল) এ ঘটনায় সংগঠনের কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি রফিকুল ইসলাম আজাদ ও সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেন। সংবাদ মাধ্যমে বিবৃতি পাঠান দফতর সম্পাদক মো. জাফর ইকবাল।

বিবৃতিতে বলা হয়, আলোকিত বাংলাদেশ পত্রিকায় কর্মরত ডিআরইউ সদস্যসহ অন্যান্য সংবাদকর্মী ও কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে আলোচনা না করে এবং প্রায় তিন মাসের বেতন বকেয়া রেখে গতকাল ৪ এপ্রিল থেকে মুদ্রণ সংস্করণ স্থগিত করা হয়েছে। কোভিড-১৯ (করোনভাইরাস) এর কারণে আলোকিত বাংলাদেশের সাংবাদিক-কর্মকর্তা-কর্মচারীর স্বাস্থ্য সুরক্ষার স্বার্থে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক দাবি করেন। তবে পত্রিকাটি কখন থেকে প্রকাশিত হবে তার কোনও নির্দেশনা দেওয়া হয়নি। এছাড়া পত্রিকার অনলাইন সংস্করণ চালু থাকার কথা বলা হলেও সংবাদকর্মীরা কার কাছে রিপোর্ট পাঠাবে সে বিষয়ে কোনও নির্দেশনা নেই। একইসঙ্গে পত্রিকাটির কার্যালয়ও রয়েছে তালাবদ্ধ।

এ কারণে আলোকিত বাংলাদেশ পত্রিকা কর্তৃপক্ষের কাছে অবিলম্বে আলাপ-আলোচনার মাধ্যমে সাংবাদিক কর্মচারীদের বকেয়া বেতনসহ উদ্ভূত পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছে ডিআরইউ। অন্যথায় সংগঠনের সদস্যদের স্বার্থ রক্ষায় সংগঠন তাদের পাশে দাঁড়াবে এবং উদ্ভূত পরিস্থিতির সকল দায়ভার আলোকিত বাংলাদেশ পত্রিকার কর্তৃপক্ষকেই বহন করতে হবে বলে নেতৃবৃন্দ হুঁশিয়ারি দিয়েছেন।