বাপার প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বক্তারা

‘পরিবেশ রক্ষার আন্দোলনে তরুণ সমাজকে যুক্ত করতে হবে’

11পরিবেশ রক্ষার আন্দোলন শুধু তাত্ত্বিক নয়, এটি সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, অর্থনৈতিক আন্দোলনও। এই আন্দোলনে তরুণ সমাজ যত বেশি যুক্ত হবে আন্দোলন ততই শক্তিশালী হবে। তরুণ সমাজ এখন অনেক সচেতন। এজন্য স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে এই আন্দোলনকে নিয়ে যেতে হবে।
শনিবার (১৮ জুলাই) সন্ধ্যায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর ২০ বছরের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক ওয়েবমিনারে বক্তারা এসব কথা বলেন। সংগঠনের সভাপতি সুলতানা কামালের সভাপতিত্বে মূল বক্তব্য উপস্থাপন করেন বাপার সহ-সভাপতি ড. নজরুল ইসলাম। অনুষ্ঠানে জানানো হয়, ২০০০ সালের ১৮ জুলাই বাপা বাংলাদেশে যাত্রা শুরু করে। বিশ্বব্যাপী চলমান মহামারির কারণে বাপা তাদের বর্ষপূর্তিতে কোনও উদযাপনের উদ্যোগ না নিয়ে এই ওয়েবমিনারের আয়োজন করা হয়।
বাপার সভাপতি সুলতানা কামাল বলেন, পরিবেশ রক্ষার আন্দোলন শুধু তাত্ত্বিক আন্দোলন নয়, এটি সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, অর্থনৈতিক আন্দোলনও। এখানে মানুষ হবার একটি বিষয় আছে। প্রকৃতিকে রক্ষা করতে গিয়ে আমাদের আজ আন্দোলন করতে হচ্ছে। এই আন্দোলন বাপা ২০ বছর ধরে চালিয়ে যাচ্ছে। আমরা পরিবেশ রক্ষার এই আন্দোলন সবাইকে নিয়ে চালিয়ে যেতে চাই।
তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহম্মদ বলেন, বাপা বরাবরই পরিবেশের বিষয়ে কথা বলে এসেছে। বাংলাদেশের বায়ু দূষণ, শব্দ দূষণ নিয়ে কথা বলছে বাপা। এখন দূষণ দখলে দেশের পরিবেশ রক্ষা কঠিন হয়ে যাচ্ছ। পরিবেশ রক্ষার এই আন্দোলন আরও শক্তিশালী করতে হবে।
বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, দলীয় রাজনীতির ঊর্ধ্বে থেকে সবাইকে নিয়ে এই আন্দোলন করতে হবে। পরিবেশ আন্দোলনকে বেগবান করতে হলে সবার মতামতও নিতে হবে।
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেন, সবার জন্য নির্মল পরিবেশ জরুরি। পরিবেশের পাশাপাশি শিক্ষাসহ সংশ্লিষ্ট বিষয়গুলোতেও আমাদের মনোযোগ দিতে হবে।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান বলেন, বিশ্বের ১০টি বেস্ট গ্রিন কারখানার মধ্যে ৭টির অবস্থান বাংলাদেশে। গ্রিন বাজেটের বিষয়ে আমাদের আলোচনা করতে হবে। এছাড়া পরিবেশ রক্ষার আন্দোলনের সঙ্গে স্কুল, কলেজ , বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যুক্ত করতে হবে।
জলবায়ু বিশেষজ্ঞ আইনুন নিশাত বলেন, পরিবেশ আন্দোলনের কাজগুলো বাস্তবায়নের জন্য আমাদের লেগে থাকতে হবে। খুশি কবির বলেন, বাপা যাতে সব ধরনের ইস্যুতেই কথা বলতে বলতে পাবে সে বিষয়ে আমাদের আরও সচেতন হতে হবে।
বাপা সাধারণ সম্পাদক শরিফ জামিল ও সদস্য তাকসিম এ খানের সঞ্চালনায় আরও বক্তব্য রাখে, নিজেরা করি’র সমন্বয়ক খুশী কবির, সিপিডির ফেলো ড. মোস্তাফিজুর রহমানসহ আরও অনেকে।