আন্তর্জাতিক মাতৃভাষা পদকের জন্য আবেদন পাঠাবেন যেভাবে

মাতৃভাষা-পিকআগামী বছর থেকে আন্তর্জাতিক মাতৃভাষা পদক দেবে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পদক প্রদান করবেন। রবিবার (১৬ আগস্ট) পদকের জন্য আবেদনপত্র আহ্বান করে বিজ্ঞপ্তি প্রচার এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।
এর আগে গত ৩ আগস্ট আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট আবেদন চেয়ে বিজ্ঞপ্তি জারি করে। একইসঙ্গে বিজ্ঞপ্তিটি মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগসহ সংশ্লিষ্ট সব দফতরের ওয়েবসাইটে প্রকাশের অনুরোধ জানায়। ওই চিঠির পর সংশ্লিষ্টদের ব্যবস্থা নিতে রবিবার নির্দেশনা জারি করে শিক্ষা মন্ত্রণালয়।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মন্ত্রিসভায় অনুমোদনের পর গত বছর ডিসেম্বরে নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়। ওই নীতিমালার আলোকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট পদকের জন্য ব্যক্তি বা প্রতিষ্ঠান মনোনিত করতে আবেদন আহ্বান করে। আগামী ৩১ আগস্টের মধ্যে এই আবেদন পাঠাতে হবে। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সদস্য সচিব ও পরিচালক (ভাষা, গবেষণা ও পরিকল্পনা) বরাবর ১/ক, সেগুনবাগিচা, ঢাকা-১০০০, ঠিকানায় আবেদনের তিনটি হার্ডকপি ডাকযোগে বা সরাসরি পাঠানো যাবে। সফট কপি (মাইক্রোসফট ওয়ার্ড বা পিডিএফ) পাঠাতে হবে imli.moebd@gmail.com ঠিকানায়। একইসঙ্গে imli.msmoebd@gmail.com ঠিকানায় অনুলিপি পাঠাতে হবে।

পদক পাওয়ার যোগ্যতা হিসেবে বাংলাদেশের বিভিন্ন মাতৃভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন ও বিকাশে অবদান থাকতে হবে। মাতৃভাষা চার্চায় প্রমাণিত বিশেষ অবদান (প্রমাণ: প্রকাশিত মানসম্মত গ্রন্থ) থাকতে হবে। মাতৃভাষা গবেষণায় বিশেষ অবদান থাকতে হবে। পদকের জন্য মনোনিত প্রতিষ্ঠান বা ব্যক্তি পাবেন ১৮ ক্যারেট মানের ১৫ গ্রাম ওজনের স্বর্ণপদক, একটি সম্মাননাপত্র এবং ৪ লাখ টাকা।