তাজরীন ফ্যাশন অগ্নিকাণ্ডে আহত শ্রমিকদের ক্ষতিপূরণ দাবি

তাজরীন ফ্যাশনে আগুনে আহতদের অবস্থান কর্মসূচিতাজরীন ফ্যাশন লিমিটেডের ভয়াবহ অগ্নিকাণ্ডে আহত শ্রমিকদের ক্ষতিপূরণ, পুনর্বাসন ও সুচিকিৎসার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন ভুক্তভোগী শ্রমিকরা। শনিবার (১৯ সেপ্টেম্বর) সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে তারা এই কর্মসূচি পালন করেন।

কর্মসূচিতে শ্রমিকরা জানান, তাজরীন ফ্যাশন লিমিটেডের ভয়াবহ অগ্নিকাণ্ডে আহত শ্রমিকরা এখন বিনা উপার্জনে মানবেতর জীবনযাপন করছেন। তাদের বাড়িতে থাকার কোনও পরিবেশ নেই। অনেকের পরিবারে অন্যকোনও উপার্জনক্ষম ব্যক্তি নেই। অগ্নিকাণ্ডের পর থেকে অসুস্থতায় অন্য কোনও কাজও করা সম্ভব হয় না। তাই অতি শিগগিরই আহত শ্রমিকদের ক্ষতিপূরণ, পুনর্বাসন ও সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে।

তারা বলেন, সে সময় চিকিৎসার পর আমাদের পুনর্বাসনের কথা থাকলেও তা এখনও করা হয়নি। কোম্পানির বিভিন্ন বায়ারও সে সময় আমাদের সাহায্যের কথা বলেছিলেন। কিন্তু আমরা সেটিও পাইনি। সব মিলিয়ে আমরা এখন দুর্বিসহ জীবন যাপন করছি।

ওই  ঘটনায় শ্রমিক নাছিমা আক্তা বলেন, ‘আমাদের এখন বাড়িঘর নেই। বলা যায় পুরো ভূমিহীন। মেরুদণ্ডের সমস্যার কারণে অন্য কোথাও কাজও করতে পারি না। আগে বাসা বাড়িতে গৃহকর্মীর কাজ করতাম, এখন সেটিও বন্ধ। করোনার এই সময়ে আমাদের সমস্যা আরও প্রকট হয়ে উঠেছে।’

কর্মসূচিতে ভুক্তভোগী শ্রমিকদের মধ্য থেকে প্রায় ২০টি শ্রমিক পরিবার অংশ নেয়।