কুকুর স্থানান্তর না করে বন্ধ্যাকরণের দাবি

৪০০

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বেওয়ারিশ কুকুর স্থানান্তর না করে বন্ধ্যাকরণের দাবি জানিয়েছে ‘অ্যানিমেল লাভার্স অব বাংলাদেশ’ নামের একটি সংগঠন। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তরের পাদদেশে আয়োজিত  মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, রাজধানীতে বেওয়ারিশ কুকুরের সংখ্যা নাকি অনেক বেড়ে গেছে। তাই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন তাদের স্থানান্তর করছে। সেটা আসলে স্থানান্তর না, স্থানান্তরের নামে তাদের অমানবিকভাবে মেরে ফেলা হচ্ছে। কারণ, যেখানে স্থানান্তর করা হচ্ছে— সেখানে খাবার নাই, পানি নাই, রোদ-বৃষ্টি থেকে বাঁচার কোনও ছাউনিও নেই।

বক্তারা আরও বলেন, তাদের অমানবিকভাবে মেরে ফেলার চেয়ে একবারে ইনজেকশন দিয়ে মেরে ফেলাও ভালো, কিন্তু সেটাও হওয়া উচিত না। কারণ, তারাও প্রাণী। তাদের মেরে না ফেলে সংখ্যা কমানোর সিস্টেম কিন্তু আছে।  আর সেটা হচ্ছে বন্ধ্যাকরণ। এই সিস্টেমটা অলরেডি ঢাকার উত্তর সিটিতে চালু আছে। তাহলে ঢাকার দক্ষিণে তারা কেন পারছে না?

এই প্রাণিপ্রেমীরা সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, কুকুরদের স্থানান্তর না করে বন্ধ্যাকরণের ব্যবস্থা করা হোক। আর যে কুকুরগুলোকে ডাম্পিং স্টেশনে নিয়ে যাওয়া হয়েছে, তাদের ফেরত আনতে হবে।

ছবি: সাজ্জাদ হোসেন