আজও তাপমাত্রার রেকর্ড, রাজশাহীতে ৪০.৩ ডিগ্রি 

রাজশাহীতে আজ মঙ্গলবার (২০ এপ্রিল) ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে; যা এ বছরের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা। গতকাল যশোরে ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। এর আগে রাজশাহীতে গত শুক্রবার ৩৯ দশমিক ৭ ডিগ্রি উঠেছিল। তাপমাত্রার এই বৃদ্ধি আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আজ রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া অঞ্চলে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, খুলনা, মোংলা, সাতক্ষীরা, যশোর, বগুড়া অঞ্চলসহ ঢাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের প্রায় সব অঞ্চলের তাপমাত্রা কিছুটা বেড়েছে। তবে ঢাকায় প্রায় একই আছে,  ঢাকায় আজ ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, যা গতকালও একই ছিল। ময়মনসিংহে আজ ২ ডিগ্রি বেড়ে ৩৪, গতকাল ছিল ৩২ দশমিক ৮ ডিগ্রি; চট্টগ্রামেও প্রায় একই আছে, আজ ৩৩ দশমিক ৬, যা গতকাল ছিল ৩৩ দশমিক ৮ ডিগ্রি; সিলেটে বেড়েছে ৩ ডিগ্রি, আজ ৩২, গতকাল ছিল ২৯ দশমিক ৮ ডিগ্রি;  রাজশাহীতেও আজ বেড়ে হয়েছে ৪০ দশমিক ৩, গতকাল ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি;  রংপুরে সামান্য বেড়ে আজ ৩৪ দশমিক ৭; গতকাল ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস; তবে খুলনায় কিছুটা কমে আজ ৩৭ দশমিক ৫, যা গতকাল ছিল ৩৯ ডিগ্রি এবং বরিশালে আজ কিছুটা বেড়ে ৩৬ দশমিক ২, যা গতকাল ছিল ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এই তাপপ্রবাহের বিপরীতে সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতার। গত ২৪ ঘণ্টায় সিলেটে ৯ এবং শ্রীমঙ্গলে ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে সিলেটের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকার আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারাদেশের দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।