মে মাসের প্রথম সপ্তাহে বেতন-বোনাস পরিশোধের দাবি

মে মাসের প্রথম সপ্তাহের মধ্যে পোশাক শ্রমিকদের বেতন-বোনাসসহ এপ্রিল মাসের বেতন পরিশোধের দাবি জানিয়েছেন গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ)। একইসঙ্গে তারা শ্রম মন্ত্রণালয়ের পক্ষ থেকে ১০ মে’র মধ্যে বেতন-বোনাস প্রদানে শ্রম প্রতিমন্ত্রীর আহ্বানের নিন্দা জানিয়েছেন। শুক্রবার (৩০ এপ্রিল) সংগঠনটির যুগ্ম-সমন্বয়ক আব্দুল ওয়াহেদ এবং কামরুল আহসান স্বাক্ষরিত বিবৃতিতে এই দাবি জানান।

বিবৃতিতে পরিষদের নেতারা বলেন, করোনাভাইরাস সংক্রমণ রোধে লকডাউন ঘোষণা করে সব কিছু বন্ধ ঘোষণা করা হলেও পোশাক শ্রমিকদের জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে হচ্ছে। সংক্রমণ ঝুঁকির মধ্যে কাজ করায় সরকারি কর্মকর্তা, ব্যাংক কর্মকর্তাদের জন্য বিভিন্ন প্রণোদনা ঘোষণা করা হয়েছে। কিন্তু বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম প্রধান খাত পোশাক শিল্পের শ্রমিকদের জন্য ঝুঁকিভাতা প্রদানের ঘোষণা দেওয়া হয়নি।

জি-স্কপসহ অধিকাংশ শ্রমিক সংগঠন ২০ রমজান অর্থাৎ ৩ মে-এর মধ্যে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের আহ্বান জনালেও তাদের দাবি উপেক্ষা করে শ্রম মন্ত্রণালয় মালিকদের বিশেষ সুবিধা দিতে ১০ মে-এর মধ্যে বেতন-ভাতা প্রদানের নির্দেশনা দিয়েছেন বলে অভিযোগ করেন তারা।

শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের নেতারা বলেন, আগামী ৭ ও ৮ মে শুক্র-শনিবার এবং ১০ মে শবে কদরের জন্য ব্যাংক বন্ধ। যা মালিকদের অজুহাত তৈরির সুযোগ করে দেবে। পোশাকশিল্প মালিকদের দ্বারা প্রভাবিত হয়ে সরকার শ্রমিকদের পুনরায় বঞ্চিত করার পথ উম্মুক্ত রাখল।

তারা বলেন,  মে মাসের প্রথম সপ্তাহের মধ্যেই শ্রমিকদের এক মাসের মূল মজুরির সমান ঈদ বোনাসসহ এপ্রিলের মজুরি পরিশোধ করতে হবে। আর সময়মতো বেতন-বোনাস পরিশোধ না করায় কোনও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির উদ্ভব হলে তার দায় পোশাকশিল্প মালিকদের নিতে হবে।