স্থগিত ভোটের বিষয়ে ১৯ মে ইসির বৈঠক

করোনা মহামারির কারণে স্থগিত নির্বাচনগুলোর বিষয়ে সিদ্ধান্ত নিতে ১৯ মে বৈঠকে বসবে নির্বাচন কমিশন (ইসি)। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার (১১ মে) ওই বৈঠকের বিষয়ে নোটিশ করা হয়।

সিইসিসহ নির্বাচন কমিশন সচিবালয়ের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা মঙ্গলবার অফিস করেন। এ সময় তাদের মধ্যে একটি অনানুষ্ঠানিক বৈঠক হয়।

সূত্র জানায়, করোনার কারণে যেসব নির্বাচন স্থগিত রাখা হয়েছে বা পেছানো হয়েছে, সেসব নির্বাচন নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

সবার মতামতের ওপর আলোচনা শেষে  সিদ্ধান্ত নেওয়ার জন্য ১৯ মে ৭৯তম কমিশন বৈঠক ডাকার নির্দেশনা দেন সিইসি।

বৈঠকের এজেন্ডায় থাকবে লক্ষ্মীপুর-২, সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনের উপ-নির্বাচন, ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন, পৌরসভা নির্বাচন ও স্থানীয় সরকারের অন্য কিছু নির্বাচন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, কমিশন সিডিউল অনুযায়ী নির্বাচন করতে চায়। এক্ষেত্রে তারা সবার আগে লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা নিয়েছে। এছাড়া তারা তফসিল ঘোষিত ইউনিয়ন পরিষদের নির্বাচনও সম্পন্ন করার চিন্তা করছে। তবে এক্ষেত্রে তারা স্থানীয় সরকার পরিষদ থেকে পরামর্শ নেবেন।

কমিশনার রফিকুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সাংবিধানিক বা আইনি বাধ্যবাধকতার প্রশ্ন থাকলে আমাদের ভোটতো করতেই হবে। করোনা সংক্রমণের মাঝেও যুক্তরাষ্ট্র, জাপান ও ভারতসহ বিভিন্ন দেশে ভোট অনুষ্ঠিত হয়েছে। আইনি কারণে আমরা হয়তো দীর্ঘদিন ভোট অনুষ্ঠান না করে পারবো না। ঈদের পরে আমরা এ বিষয়ে বসে সিদ্ধান্ত নেবো।