সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটাসহ স্থাপনা নির্মাণ বন্ধ চায় স্থপতিরা

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটা এবং বিভিন্ন ধরনের স্থাপনা নির্মাণ বন্ধের দাবিতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট। বুধবার (১২ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানান হয়।

এতে বলা হয়, অতি সম্প্রতি বিভিন্ন গণমাধ্যম, সামাজিক মাধ্যম সরেজমিন দর্শনের সূত্রে বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউট গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছে যে, সোহরাওয়ার্দী উদ্যানে প্রকল্প নির্মাণের নামে প্রায় অর্ধশত বৃহৎ গাছ কেটে ফেলা হয়েছে এবং হচ্ছে, যা পরিবেশের উপর মারাত্মক বিরূপ প্রতিক্রিয় ফেলবে। বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউট এই পরিবেশ ও ইতিহাস বিরুদ্ধ প্রয়াসের তীব্র প্রতিবাদ করছে।

সোহরাওয়ার্দী ঊদ্যানের কেটে ফেলা গাছের গুঁড়িএতে আরও বলা হয়, সোহরাওয়ার্দী উদ্যানের যে উন্নয়ন কর্মকাণ্ড শুরু হয়েছে তা সম্পূর্ণ স্থগিত করে তা সর্ব সাধারণ ও সংশ্লিষ্ট সকল পেশাজীবী সংগঠন ও অংশীজনের মতামত গ্রহণ করত এবং তার ভিত্তিতে পুনঃপরিকল্পনা প্রণয়ন করে বাস্তবায়ন করার দাবি জানিয়ে বাংলাদেশ স্থপতি ইন্‌সটিটিউট ইতোমধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর কাছে চিঠি প্রেরণ করে এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মেয়র, স্থাপত্য অধিদফতর,  গণপূর্ত অধিদফতরে উক্ত চিঠির অনুলিপি প্রেরণ করে।