আজও ফাঁকা ঢাকা

ঈদের ছুটি শেষ হচ্ছে আজ। শনিবার (১৬ মে) থেকে অফিস খোলা। তবে এখনও অনেকে ঢাকা ছাড়ছেন। এদিকে, দুপুর পর্যন্ত গ্রাম থেকে ঢাকা ফেরা মানুষের তেমন একটা চাপ দেখা যায়নি। রাস্তাঘাট অনেক ফাঁকা। মাঝেমধ্যে দু-একটি গণপরিবহন দেখা গেলেও তাতে যাত্রী নেই। নগরীর বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র চোখে পড়েছে।

সকালে খিলগাঁও, রেলগেট, রাজারবাগ, বাসাবো, টিটি পাড়া, সায়েদাবাদ, পল্টন, গুলিস্তান, কাকরাইল, ফকিরাপুল, শাহবাগ, বাংলামোটর, কারওয়ান বাজার ও পান্থপথসহ বিভিন্ন এলাকা ঘুরে রাস্তাঘাট ফাঁকা দেখা গেছে। মানুষের উপস্থিতিও কম।

রাজারবাগ মোড়ে কথা হয় গাজীপুর পরিবহনের হেল্পার রুবেল উদ্দিনের সঙ্গে। তিনি বলেন, ‘গাজীপুর থেকে এসেছি। যাত্রী নেই। মানুষ এখনও ঈদের ছুটি কাটাচ্ছে। কাল থেকে কিছু যাত্রী পাওয়া যাবে।’

.ফকিরাপুল মোড় ও আশপাশের প্রতিটি দোকানপাট বন্ধ দেখা গেছে। সড়কে দু-চারটি রিকশা দেখা গেলেও চলাচলকারী মানুষের সংখ্যা তেমন একটা দেখা যায়নি।

যাত্রাবাড়ী মোড়ে দেখা গেছে, যারা ঈদে ডিউটিতে ছিলেন তারা এখন ঢাকা ছাড়ছেন। তবে দূরপাল্লার কোনও পরিবহন না পাওয়ায় বিকল্প ঝুঁকিপূর্ণ বাহনে অতিরিক্ত ভাড়ায় তাদের ঢাকা ছাড়তে হচ্ছে।

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার বাসিন্দা শামসুল ইসলাম বলেন, ‘আমি একটি বেসরকারি হাসপাতালে কাজ করি। ঈদে ডিউটি করতে হয়েছে। তাই আজ থেকে ছুটি পেয়েছি। এখন কীভাবে বাড়িতে যাবো বুঝতে পারছি না। ভাড়ায় চালিত মাইক্রোবাসে অতিরিক্ত ভাড়া চাচ্ছে। সরকার যদি স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর অনুমতি দিতো তাহলে এই সমস্যাটা হতো না।’