বাইরের জুতা নিয়ে ভেতরে না ঢোকার প্রতিশ্রুতি হাসপাতাল কর্তৃপক্ষের

পুলিশের মধ্যস্থতায় বাইরে ব্যবহার করা জুতা নিয়ে ডাক্তার, নার্স ও স্টাফরা হাসপাতালে ঢুকবেন না বলে প্রতিশ্রুতি দিয়েছে কর্তৃপক্ষ। বরিশাল মহানগর এলাকায় কিছু ক্লিনিক ও প্রাইভেট হাসপাতালে আগত রোগীদেরকে বাইরের জুতা নিয়ে হাসপাতালের ভিতরে ঢুকতে না দিলেও স্টাফ, নার্স ও ডাক্তাররা ঠিকই বাইরে ব্যবহার করা জুতা নিয়ে নিয়মিত হাসপাতালের ভেতরে প্রবেশ করছেন। এর মধ্যে খ্যাতনামা কিছু প্রাইভেট হাসপাতালও রয়েছে।

পুলিশ সদর দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পুলিশের অফিসিয়াল ফেসবুক পেজে ইনবক্সের মাধ্যমে মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইংকে জনৈক ব্যক্তি  জানান, রোগী ও স্বজনদেরকে বাইরে ব্যবহার করা জুতা খুলে ভিতরে ঢুকতে হয়। কিন্তু স্টাফদের জন্য ভেতরে তার ব্যবস্থা নেই। ডাক্তার ও স্টাফরা সবাই তাদের বাইরের ব্যবহার করা জুতা ভিতরে ব্যবহার করছেন। ডায়াগনস্টিক সেন্টারে প্রবেশ করছেন। প্রশ্ন হলো, যদি খালি পায়ে প্রবেশ করাই লাগে তাহলে তো সবার ক্ষেত্রেই একই নিয়ম হওয়া উচিত। রোগীরা যখন খালি পায়ে প্রবেশ করছে তখন প্রত্যেকে প্রত্যেকের দ্বারা সংক্রমিত হওয়ার দিকে অনেক ধাপ এগিয়ে যাচ্ছে। ডাক্তার এবং স্টাফরা কিন্তু ঠিকই খালি পায়ে হাঁটছেন না। এতে রোগীর সঙ্গে আসা স্বজনরাও ঝুঁকিতে পড়ছেন। এসব বিষয়ে সংশ্লিষ্টদের জানালে তারা কোনও ব্যবস্থা গ্রহণ করেননি। ফলে হাসপাতালে চিকিৎসাধীন ও চিকিৎসা নিতে আসা নারী, শিশু ও বৃদ্ধ মানুষসহ সকল রোগীর বাড়তি স্বাস্থ্য ঝুঁকি তৈরি হচ্ছে।

অভিযোগ পেয়ে পুলিশ সদর দফতর থেকে বরিশাল কোতোয়ালি থানার ওসিকে নির্দেশনা দেওয়া হয়, সংশ্লিষ্ট ক্লিনিক ও হাসপাতালগুলোর ম্যানেজমেন্টের দায়িত্বে থাকা ব্যক্তিদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করে অভিযোগের বিষয়ে ব্যবস্থা নিতে। সংশ্লিষ্ট ক্লিনিক ও হাসপাতাল গুলোর ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত কর্মকর্তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে বিষয়টি সুরাহা করা হয়। তারা এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন এবং এ ধরনের কোনও ঘটনার পুনরাবৃত্তি হবে না বলে পুলিশকে প্রতিশ্রুতি দেন।