তিন সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা প্রত্যাহার চায় ‘পেন বাংলাদেশ’

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের অনিয়ম ও দুর্নীতি নিয়ে সংবাদ করায় তিন সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের তীব্র নিন্দা জানিয়েছে ‘পেন বাংলাদেশ’। কোভিড-১৯ রোগীদের খাবার সরবরাহে দুর্নীতি ও অনিয়মের তথ্যসহ প্রতিবেদন প্রকাশ করায় ডিজিটাল নিরাপত্তা আইনে ওই তিন সাংবাদিকের বিরুদ্ধে মামলা করে হাসপাতাল কর্তৃপক্ষ।

ওই তিন সাংবাদিক হলেন, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন, দৈনিক ইত্তেফাক, অনলাইন পোর্টাল জাগো নিউজের ঠাকুরগাঁও প্রতিনিধি তানভীর হাসান তনু, নিউজ বাংলা টুয়েন্টিফোর ডটকমের প্রতিনিধি রহিম শুভ্র এবং বাংলাদেশ প্রতিদিন ও টেলিভিশন চ্যানেল নিউজ ২৪-এর জেলা প্রতিনিধি আবদুল লতিফ লিটু।

মঙ্গলবার (১৩ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে লেখক ও সাহিত্যিক, ব্লগার ও সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠনটি পেন বাংলাদেশ জানায়, পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকের প্রতি এমন আচরণ সত্যিই অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য। ডিজিটাল নিরাপত্তা আইনের ধারাবাহিক এমন অপব্যবহার সাংবাদিকতার পেশাগত পরিধি সংকুচিত ও মত প্রকাশের স্বাধীনতা ব্যাহত করছে।

সাংবাদিক তানভির হাসান তনুকে দ্রুত জামিন দেওয়ায় আদালতের প্রতি সশ্রদ্ধ সন্তোষ জানায় পেন বাংলাদেশ। মানবাধিকারের জন্য ঝুঁকিপূর্ণ মামলা আদালত প্রত্যাহার করবে বলেও আশা প্রকাশ করে পেন বাংলাদেশ।

আরও পড়ুন:

জামিন পেলেন সাংবাদিক তানু

ঠাকুরগাঁওয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাংবাদিক গ্রেফতার