ডিজিটাল হাট: বুধবার পশু বিক্রি হয়েছে ২৯ হাজার

দেশব্যাপী অনলাইন হাটে বুধবার (১৪ জুলাই) ২৯ হাজার ৯৭টি কোরবানির পশু বিক্রি হয়েছে বলে জানা গেছে।  এরমধ্যে গরু ও মহিষ ২০ হাজার ৫৮৮টি। আর ছাগল ও ভেড়ার সংখ্যা ৮ হাজার ৫০৯টি।  প্রাণিসম্পদ অধিদফতের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

এ নিয়ে গত ১৩ দিনে সারাদেশে সরকারে অনলাইন হাট থেকে সব মিলিয়ে ২ লাখ ১৩ হাজার ৯৯৩টি কোরবানির পশু বিক্রি হয়েছে। এর মধ্যে গরু ও মহিষের সংখ্যা ১ লাখ ৬৭ হাজার ৭২৯।  আর  ছাগল ও ভেড়ার সংখ্যা ৪৬ হাজার ২৬৪টি। 

ওয়েবসাইট সূত্রে জানা গেছে, দেশের ৮ বিভাগে কোরবানির পশু বিক্রির জন্য প্ল্যাটফর্ম রয়েছে ১৫টি।  এর বাইরে সরকারি উদ্যোগ (ফেসবুক ভিত্তিক) ৫৯৪টি।  আর  সামাজিক যোগাযোগ মাধ্যমে রয়েছে ১ হাজার ৭৬৩টি।  এগুলোও ফেসবুকভিত্তিক।  তবে এগুলো ভেরিফায়েড করা নয়। 

জানতে চাইলে ঢাকা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কাজী রফিকুজ্জামান বলেন, ‘বুধবার পর্যন্ত ঢাকা জেলায় অনলাইন হাটে কোরবানির পশুর তথ্য ও ছবি আপলোড হয়েছে ১৬ হাজার ২০টি। এদিন পর্যন্ত বিক্রি হয়েছে ৪ হাজার ৭১৭টি কোরবানির পশু।  যার আর্থিক মূল্য ৬৯ কোটির টাকার কিছু বেশি। 

প্রসঙ্গত, দেশের সব জেলা ও উপজেলায় (৪৯৫) প্রাণিসম্পদ অধিদফতর ডিজিটাল হাটের আয়োজন করেছে।  সব জেলার কোরবানির হাটের তথ্য পাওয়া যাবে http://www.livestockmarket.net/ এই লিংকে। এছাড়া অনলাইনে কোরবানির পশুর হাটের জেলা, উপজেলা ও খামারিদের তথ্য পাওয়া যাবে http://www.dls.gov.bd/ এই লিংকে।   দেশে এ বছর কোরবানির পশু রয়েছে ১ কোটি ১৯ লাখ ১৬ হাজার ৭৬৫টি।

এছাড়া সরকার চালু করেছে ডিজিটাল হাট (www.digitalhaat.net) নামের একটি সমন্বিত ডিজিটাল হাট। এই হাটের লিংকে গেলে কোরবানির পশু নিয়ে আয়োজিত সব হাটে ভিজিট করা যাবে।