‘জনপ্রশাসন পদক’ পেলো প্যারিসে বাংলাদেশ দূতাবাস

বঙ্গবন্ধুর জীবন আদর্শকে আন্তর্জাতিকীকরণের লক্ষ্যে ইউনেস্কোতে কূটনৈতিক ভূমিকা রাখার জন্য ২০২১ সালের ‘জনপ্রশাসন পদক’ পেয়েছে প্যারিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

‘জনপ্রশাসন দিবস’ উপলক্ষে মঙ্গলবার (২৭ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভার্চুয়াল উপস্থিতিতে এই পদক প্রদান করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘প্রধানমন্ত্রীর পক্ষে মন্ত্রিপরিষদের সিনিয়র সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সশরীরে উপস্থিত থেকে বিজয়ীদের  হাতে পদক তুলে দেন। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।’

দলগত শ্রেণীতে বিজয়ী দলের সদস্যরা হলেন— ফ্রান্সে নিযুক্ত রাষ্ট্রদূত এবং ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি  কাজী ইমতিয়াজ হোসেন, এস. এম. মাহবুবুল আলম মিনিস্টার (রাজনৈতিক), প্রথম সচিব দয়াময়ী চক্রবর্ত্তী ও নির্ঝর অধিকারী। দলের পক্ষে রাষ্ট্রদূত  কাজী ইমতিয়াজ হোসেন এ সম্মাননা পদক গ্রহণ করেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী মিশনের এ অর্জন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জনকল্যাণমূলক কর্মকাণ্ডকে বৈচিত্র্যময় মাত্রায় আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরেছে, যা ইউনেস্কোতে তথা বহুপাক্ষিক ক্ষেত্রে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে।’