জ্বালানি-নির্ভর বিদ্যুতে বিনিয়োগ বন্ধের দাবি

কার্বন নিঃসরণ কমাতে জীবাশ্ম জ্বালানি-নির্ভর বিদ্যুতে বিশ্বের উন্নত দেশ এবং বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে বিনিয়োগ বন্ধসহ জলবায়ু দূষণ থামানোর দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, প্রতীকী যুব সংসদ, ইসলামি রিলিফ ও কোস্টাল ইয়ুথ অ্যাকশান হাব।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন থেকে এ দাবি করা হয়।

মানববন্ধন থেকে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলোকে চাপে রাখাসহ প্যারিস চুক্তি বাস্তবায়নের দাবি জানানো হয়।

মানববন্ধনে বলা হয়, কার্বন নিঃসরণ কমাতে জীবাশ্ম জ্বালানি-নির্ভর বিদ্যুতে বিশ্বের উন্নত দেশ এবং বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে বিনিয়োগ বন্ধ করতে হবে। জলবায়ু পরিবর্তন রোধে এসব দেশ ও প্রতিষ্ঠান বহুদিন ধরেই কার্বন নিঃসরণ কমানোর মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে আসছে। জাপান, যুক্তরাষ্ট্র, জেনারেল ইলেকট্রনিক্স, সুমিটোমো করপোরেশন, জাইকা, এইচএসবিসি ব্যাংক এর মধ্যে অন্যতম। আজকের আয়োজনে তাই ইয়্যুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এদের জলবায়ুদূষণে একটি বৈশ্বিক সংঘ বলে উল্লেখ করছে।

ইয়্যুথনেট ফর ক্লাইমেট জাস্টিস থেকে জানানো হয়, জলবায়ু পরিবর্তনের ভয়ানক প্রভাব বিবেচনায় বিশ্ব এখন একটি সংকটময় মুহূর্তে রয়েছে। এমনকি জাতিসংঘের সাম্প্রতিক এক গবেষণায় জলবায়ুর বর্তমান অবস্থাকে মানবতার জন্য লাল সংকেত বলা হয়েছে।

বিভিন্ন দেশ এবং সংস্থাকে জীবাশ্ম জ্বালানিতে অর্থায়নে নিরুৎসাহিত করতে মানববন্ধন থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে জলবায়ু পরিবর্তন বিষয়ক একটি ফেইক অ্যাওয়ার্ড বা কটাক্ষমূলক পুরস্কারের আয়োজন করা হয়।