সিএসপির আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের কমিউনিটি সলিউশন প্রোগ্রামে (সিএসপি) অংশগ্রহণের জন্য আবেদন গ্রহণ করছে মার্কিন দূতাবাস। বিশ্বের ২৫-৩৮ বছর বয়সীরা যেন কমিউনিটি নেতা হিসেবে নিজ দেশের উন্নয়নে নিজেদের সক্ষমতা বাড়াতে পারে, সেই লক্ষ্যেই এই প্রোগ্রামের আয়োজন করা হয়।

দূতাবাস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ৯ বছরে বাংলাদেশের ১৮ জন সিএসপিতে অংশ নিয়েছে। এরমধ্যে একজন হলেন ডা. নওশীন শারমিন পুরবী। তিনি যুক্তরাষ্ট্র থেকে ফিরে এসে স্যানিটারি ন্যাপকিনের ওপর শুল্ক কমানোর জন্য সফল প্রচারণা চালিয়েছিলেন। অন্য আরেকজন হচ্ছেন সিলেটের ক্যাপ্টেন একাডেমির প্রতিষ্ঠাতা মোসাম্মাত বদরুন্নেসা। তিনি কাজ করেছেন ইংরেজি ভাষার শিক্ষার প্রসারে।

এবার এ প্রোগ্রামে অংশগ্রহণ করতে ২৭ অক্টোবরের মধ্যে আবেদন করতে হবে। পরিবেশ, দ্বন্দ্ব নিরসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং নারী ও লিঙ্গ ইস্যুতে কাজ করছেন এমন ব্যক্তিরাই আবেদন করতে পারবেন। নির্বাচিতরা যুক্তরাষ্ট্রে চার মাসের প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন।

এ প্রোগ্রামে আবেদন করতে হবে এই লিংকে গিয়ে। আবেদন ওয়েবসাইটের নির্ধারিত ফরমে পূরণ করে জমা দিতে হবে। চিঠি, ফ্যাক্স বা ইমেইলের মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে না।