প্রতিবেশগত সংকটাপন্ন এলাকাগুলোর সীমানা নির্ধারণ করার সিদ্ধান্ত

প্রতিবেশগত সংকটাপন্ন এলাকাগুলোর সীমানা  নির্ধারণ এবং এসব এলাকায় অবস্থিত অনুমোদিত এবং অননুমোদিত স্থাপনার  তালিকা তৈরির সিদ্ধান্ত নিয়েছে পরিবেশ মন্ত্রণালয়। 
প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) ব্যবস্থাপনার জন্য এলাকাভিত্তিক কমিটি থাকলেও এসব কমিটি তেমন সক্রিয় নয়। কমিটিগুলোকে সক্রিয় করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ব্যবস্থাপনা জাতীয় কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় অন্যান্যের মধ্যে পরিবেশ অধিদফতরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইমদাদুল হক, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কেয়া খানসহ কমিটির সদস্য হিসেবে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

সভায় জীববৈচিত্র্য সংরক্ষণ ও প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ব্যবস্থাপনার বিষয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, সভায় প্রতিবেশগত সংকটাপন্ন এলাকাগুলোর সীমানা সুনির্দিষ্টভাবে নির্ধারণপূর্বক এর মধ্যে অবস্থিত অনুমোদিত এবং অননুমোদিত স্থাপনাগুলোর তালিকা প্রস্তুতের জন্য পরিবেশ অধিদফতরকে দায়িত্ব দেওয়া হয়। আলাদা আলাদা এলাকাভিত্তিক প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ব্যবস্থাপনা পরিকল্পনা প্রণয়ন এবং সংকটাপন্ন এলাকার মাঠ পর্যায়ের কমিটিকে সক্রিয় করার জন্য উদ্যোগ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।