মোবাইল ফোনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন সেবা

পররাষ্ট্র মন্ত্রণালয়ে তথ্য-প্রযুক্তিনির্ভর সেবা এবং সেবার মান বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি জানিয়েছেন, 'দূতাবাস' নামে একটি অ্যাপসহ আইসিটিভিত্তিক বেশ কয়েকটি উদ্যোগ নেওয়া হয়েছে। এই অ্যাপের (দূতাবাসা) মাধ্যমে ঘরে বসেই মোবাইল ফোনের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন সেবা গ্রহণ করা সম্ভব হচ্ছে।

রবিবার (১২ ডিসেম্বর) বিকালে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইসিটি উইং আয়োজিত ৫ম জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. মোমেন বলেন, বিদেশে বাংলাদেশের মিশনগুলোর সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দৈনন্দিন যোগাযোগের জন্য 'বৈঠক' নামক ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার শুরু করেছে। সরকার ইতিমধ্যে ই-পাসপোর্ট চালু করেছে এবং ভবিষ্যতে ই-ভিসা চালু করা হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের গৃহীত উদ্যোগগুলো তুলে ধরেন এবং ভবিষ্যতের জন্য ‘শেখ হাসিনা নিউরাল নেটওয়ার্ক’ তৈরিসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণের অভিপ্রায় ব্যক্ত করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম ও আইসিটি) শাব্বির আহমেদ চৌধুরী পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইসিটি ভিত্তিক সাতটি গৃহীত উদ্যোগের কথা উল্লেখ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আইসিটি) ড. সৈয়দ মুনতাসির মামুনের সঞ্চালনায় হাইব্রিড ফরম্যাটে আয়োজিত এ অনুষ্ঠানে বিভিন্ন দেশে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত, বিদেশে বাংলাদেশ মিশনসমূহের কর্মকর্তা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।