আবারও আলোচনার প্রস্তাব ও অনশন প্রত্যাহারের আহ্বান শিক্ষামন্ত্রীর

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  (শাবিপ্রবি) শিক্ষার্থীদের চলমান অনশন কর্মসূচি প্রত্যাহার করে আবারও আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার (২২ জানুয়ারি) রাতে ফুলার রোডের সরকারি বাসভবনে শাবিপ্রবি শিক্ষকদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে ব্রিফিংয়ে তিনি এ আহ্বান জানান।

দীপু মনি বলেন, যে কোনও সমস্যা সমাধানের সর্বোত্তম পন্থা হলে আলোচনা। আলোচনার জন্য শিক্ষার্থীরা আসুক এটা আমরা চাই।

শিক্ষার্থীদের আন্দোলন যুক্তিসঙ্গত মনে করেন কিনা এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই ঘটনায় পুলিশি অ্যাকশন দুঃখজনক, তা যে কারণেই হোক। তবে তার আগেও অনেক কিছু অতিরিক্ত হয়ে গেছে। শিক্ষকদের লাঞ্ছিত করা হয়েছে, ভার্বালি ও ফিজিক্যালি। সেগুলো পুলিশ অ্যাকশনের আগেই ঘটে গেছে। এসবের কোনোটাই অভিপ্রেত নয়। এর কোনটি গ্রহণযোগ্যও নয়। এ প্রেক্ষিতে আমরা মনে করি আলোচনাই সর্বোত্তম পথ। 

মন্ত্রী বলেন, আন্দোলনকারীদের সঙ্গে গতকাল রাতে সরাসরি কথা বলেছিলাম। ওরা তখন খুবই উৎসাহের সঙ্গে বলেছিল, আপনি যখন-যেখানে বলবেন আমরা এসে আপনার সঙ্গে কথা বলতে চাই। আমি তাদেরকে আজ বা কালকের মধ্যে আসতে অনুরোধ করেছিলাম। ঘণ্টাখানেক পর তারা আবার আমাকে জানায়, তারা তাদের অনশনরত বন্ধুদেরকে রেখে তারা আসতে চায় না, তারা ভার্চুয়ালি আলাপ করতে চায়। এ মুহূর্তে আমি পারিবারিক কিছু কাজ ও অসুস্থতার কারণে সেখানে যেতে পারছি না। শিক্ষার্থী ও শিক্ষক নেতৃবৃন্দের সঙ্গে একসাথে আলাপ করতে পারলে ভালো হতো। 

শিক্ষার্থীদের সর্বশেষ দাবি শাবিপ্রবি'র ভিসির পদত্যাগের বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, আমরা তাদের দাবি সম্পর্কে ওয়াকিবহাল। প্রথমে তাদের দাবি ছিল ভিন্ন রকম। তাদের সবগুলো দাবি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মেনে নেওয়া হয়েছিল। তারপর তাদের দাবি চলে যায় অন্য জায়গায়। এখন যে দাবিই হোক, তা নিয়ে তো আলোচনা করতে হবে। সে দাবি যৌক্তিক কিনা বা গ্রহণযোগ্য কিনা-সেটাও আলোচনার বিষয়। আলোচনা করব না কিন্তু আমার দাবি মানতে হবে-এটা কোন প্রক্রিয়া হতে পারে না।

অনশনকারীদের উদ্দেশে তিনি বলেন, অনেক সময় ভুল বোঝাবুঝি হতে পারে, দূরত্ব সৃষ্টি হতে পারে, সম্পর্ক ভেঙে যেতে পারে কিন্তু সেটি ঠিক করার জন্য আমরা আলোচনায়ই বসব না-তা হতে পারে না।

শিক্ষামন্ত্রী বলেন, অনেক সময় ভুল বোঝাবুঝি হতে পারে, দূরত্ব সৃষ্টি হতে পারে, সম্পর্ক ভেঙে যেতে পারে কিন্তু সেটি ঠিক করার জন্য আমরা আলোচনায়ই বসব না-তা হতে পারে না। যারা এই পরিবেশটি তৈরি করছেন যে কোন আলোচনাই করা যাচ্ছে না-এটা যৌক্তিক নয়। কাজেই আমরা শিক্ষক, শিক্ষার্থী, মন্ত্রী, রাজনৈতিক নেতা-যেই হই না কেন সবাইকেই যৌক্তিক আলোচনা করতে হবে।

এসময় আন্দোলনকারীদের চলমান অনশন ভাঙার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।