বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্কলারশিপ প্রোগ্রাম চালুর গাইডলাইন বানালো ইউজিসি

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্কলারশিপ প্রোগ্রাম চালু করতে গাইডলাইন তৈরি করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। চলতি বছরের জুলাই থেকে স্কলারশিপ প্রোগ্রাম শুরু করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এ লক্ষ্যে একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে দুই সপ্তাহের মধ্যে ধারণাপত্রের খসড়া স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাশিউরেন্স (এসপিকিউএ) বিভাগে জমা দিতে বলা হয়েছে।

সোমবার (২৪ জানুয়ারি) ইউজিসি সদস্য ও স্কলারশিপ প্রোগ্রাম চালুর বিষয়ে গাইডলাইন তৈরি সংক্রান্ত কমিটির ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ।

এসপিকিউএ বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলামকে আহ্বায়ক করে গঠিত ওয়ার্কিং কমিটির অন্য সদস্যরা হচ্ছেন- বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ, আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূইয়া, রিসার্চ সাপোর্ট ও পাবলিকেশন বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ জিয়াউর রহমান এবং এসপিকিউএ বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিক।

সভায় জানানো হয়, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিদেশি খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টির জন্য প্রয়োজনীয়তার নিরিখে স্কলারশিপ চালুর উদ্যোগ নিয়েছে ইউজিসি।

ইউজিসির সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মো. আবু তাহের এবং এসপিকিউএ বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম গাইডলাইন তৈরির বিষয়ে সভায় নিজেদের মতামত তুলে ধরেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ওই বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিক।

সভায় জানানো হয়, ‘উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়ায় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের জন্য বিদেশি বিশ্ববিদ্যালয়গুলোয় স্কলারশিপের সুযোগ ক্রমশ কমে আসছে। এমতাস্থায়, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য প্রয়োজনীয়তার নিরিখে স্কলারশিপ প্রোগ্রাম চালুর উদ্যোগ নিয়েছে ইউজিসি।’

ইতোমধ্যে, ইউজিসি চেয়ারম্যান এ প্রোগ্রাম চালু করতে ৫০ কোটি টাকা বরাদ্দে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে দুই দফা ডিও লেটার দিয়েছেন। এ পরিপ্রেক্ষিতে স্কলারশিপ চালুর জন্য সরকার ১০ কোটি টাকা বরাদ্দের সিদ্ধান্ত নিয়েছে।