শুরু হয়েছে তরুণদলের ভারত দেখার আবেদন প্রক্রিয়া

বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশনের সদস্য হয়ে ভারত ঘুরে দেখার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। রবিবার (১৫ মে) সন্ধ্যায় রাজধানীর বারিধারায় ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন আয়োজিত অনুষ্ঠানে আনুষ্ঠানিক আবেদন প্রক্রিয়া শুরুর ঘোষণা দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

করোনার কারণে গত দুই বছর ইয়ুথ ডেলিগেশনের কার্যক্রম স্থগিত ছিল। এবছর ২০২২ সালে আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হলো বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টু ভারত ২০২২। ১০০ সদস্য ইয়ুথ ডেলিগেশনে স্থান পাবে। আবেদনের পরে বিভিন্ন প্রক্রিয়া সম্পন্ন করে নির্বাচিতরাই ভারত ঘুরে দেখার সুযোগ পাবে। ২১ থেকে ৩৫ বছরের বাংলাদেশি নাগরিক আবেদন করতে পারবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, যারা ইয়ুথ ডেলিগেশনের সদস্য হিসেবে ভারত ঘুরে দেখার সুযোগ পাবে তারা অনেক অজানা বিষয় সম্পর্কে জানতে পারবে। ভারত-বাংলাদেশ সম্পর্ক রক্তের। মুক্তিযুদ্ধে ভারতের অবদান অনস্বীকার্য। মানুষে মানুষে সম্পর্ক আরও বাড়ানোর ধারাবাহিকতায় ইয়ুথদের নিয়ে এ ধরনের উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে।

এ সময় ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী তার বক্তব্যে বলেন, সামাজিক ও সাংস্কৃতিক আদান-প্রদানের মাধ্যম হিসেবে বাংলাদেশ-ভারতের এই ডেলিগেশন কর্মসূচি অন্যতম মাধ্যম হিসেবে কাজ করছে। এতে করে ভারতের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক বিষয় সম্পর্কে বাংলাদেশের তরুণ সমাজ জানতে পারছে। এতে করেই দুদেশের সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এই সময় বিগত ইয়ুথ ডেলিগেশন টিমের বিভিন্ন বছরে অংশ নেওয়া সদস্যরা উপস্থিত। অনুষ্ঠান শেষে ডেলিগেট সদস্যদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।