ইয়ুথ ডেলিগেশনের সদস্য হতে ফেসবুকে দেখাতে হবে ‘স্মার্টনেস’

২০২২ সালের ইয়ুথ ডেলিগেশন টিমের সদস্য হতে বাংলাদেশি ২১ থেকে ৩৫ বছর বয়সী নারী-পুরুষদের আবেদন প্রক্রিয়া শুরু করেছে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন। ভারতীয় হাইকমিশনের ওয়েবসাইটে ঢুকে সেখান থেকে ইয়ুথ ডেলিগেশনের সদস্য হওয়ার জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এবারই প্রথম আবেদন প্রক্রিয়ায় আনা হয়েছে ভিন্নতা। যেকোনও আবেদনকারী তার নিজের সম্পর্কে দুই মিনিটের মধ্যে একটি ভিডিও তৈরি করে সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের আইডি থেকে পোস্ট করে তার লিঙ্ক আবেদনপত্রের সাথে সংযোগ করতে হবে। এই দুই মিনিটের মধ্যেই নিজেকে নিজের স্মার্টনেস সম্পর্কে তুলে ধরতে হবে, দেখাতে হবে তুলে ধরতে হবে নিজের যোগ্যতা।

ভারতীয় হাই কমিশন বলছে, ২০২২ সালে ইয়ুথ ডেলিগেশনের সদস্য হতে হলে www.hcidhaka.gov.in ওয়েবসাইটে ঢুকে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। রবিবার (১৫ মে) তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে byd2022 এ আবেদন প্রক্রিয়ার উদ্বোধন ঘোষণা করেন। এর পরপরই আনুষ্ঠানিকভাবে শুরু হয় আবেদন প্রক্রিয়ার কাজ। ২০ জুন পর্যন্ত আবেদন করা যাবে। 

বলা হচ্ছে, অংশগ্রহণকারীকে অবশ্যই এসএসসি কিংবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়া অবশ্যই বাংলাদেশি নাগরিক হতে হবে। কোনও দ্বৈত নাগরিক এ আবেদন প্রক্রিয়ার অংশ নিতে পারবে না। আবেদনকারী থাকতে হবে জাতীয় পরিচয়পত্র এবং বৈধ পাসপোর্ট। শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে হবে এবং কোনও অপরাধমূলক কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত থাকলে সে আবেদন কোনভাবেই গ্রহণযোগ্য হবে না। কোনও রাজনৈতিক দল কিংবা সহযোগী সংগঠনের সঙ্গে সম্পৃক্ত কেউ আবেদন করতে পারবেন না।

ছবি: ফেসবুক

ভারতীয় হাইকমিশন আরও জানায়, আন্তর্জাতিক যুব বিনিময়ের এ কর্মসূচিটি ভারত ও বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মধ্যে স্বাক্ষরিত একটি যুব সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারকের একটি অংশ। মহামারিতে দুই বছর বন্ধ থাকার পর আবারও এ কর্মসূচি চালু হলো। হাইকমিশন এবং কর্মসূচির অফিসিয়াল ফেসবুক পেজে আবেদন প্রক্রিয়ার সবধরনের আপডেট পাওয়া যাবে।

আয়োজন সম্পর্কে ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বাংলা ট্রিবিউনকে বলেন, এবছর আবেদনের ক্ষেত্রে অনেক নতুনত্ব আনা হয়েছে। বাংলাদেশের তরুণ-তরুণীরা নিজেদের বিভিন্ন বিষয় সম্পর্কে তুলে ধরে, নিজের সম্পর্কে ভিডিও করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করবে। পরবর্তী সময়ে সঠিক তথ্য দিয়ে ভারতীয় হাই কমিশনের ওয়েবসাইটে প্রবেশ করে ইয়ুথ ডেলিগেশনের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করবে।

তিনি আরও বলেন, ইয়ুথ ডেলিগেশনের সদস্য হিসেবে যারা ভারত ঘুরে আসবে, তারা যে অভিজ্ঞতা অর্জন করবে পরবর্তী প্রজন্মের কাছে এসব বিষয় তুলে ধরতে পারবে। ভারতের অর্থনীতি, প্রযুক্তি, শিল্প সংস্কৃতি, ইতিহাস বিষয়ক গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থান ও বিশ্ববিদ্যালয় ভ্রমণের জন্য আয়োজিত এই সফরে বাংলাদেশ থেকে বিভিন্ন ক্ষেত্রে ১০০ জন তরুণ প্রতিনিধিকে নির্বাচিত করা হবে।