পাবলিক বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বন্ধের বিষয়ে জানতে চেয়েছেন হাইকোর্ট

দেশের ৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বন্ধের বিষয়ে আইনগতভাবে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, তা জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৯০ দিনের মধ্যে ইউজিসিকে এসব তথ্য জানাতে বলেছেন আদালত।

এ সংক্রান্ত রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (৬ জুন) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

এর আগে ২০১৯ সালের ১১ নভেম্বর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দেশের ৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সান্ধ্যকালীন কোর্স বন্ধ করাসহ বেশ কিছু পরামর্শ দেয়।

ইউজিসির পরামর্শ বিশ্ববিদ্যালয়গুলো মেনে চলতে আইনগতভাবে বাধ্য থাকলেও তা প্রতিপালন করেনি। এ বিষয়ে কনজ্যুমার অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ক্যাব) অনুসন্ধান করে জানতে পারে যে, ইউজিসির পরামর্শ না মেনেই বিশ্ববিদ্যালয়গুলো নিজ নিজ ইচ্ছায় সান্ধ্য কোর্সের কাজ চালিয়ে যাচ্ছে।

এরপর গত ৩১ জানুয়ারি ক্যাব আচার্যের কাছে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে আবেদন করে। পরে সেই আবেদনটি ইউজিসি থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। কিন্তু সান্ধ্যকালীন কোর্স বন্ধ করা নিয়ে কোনও ব্যবস্থা গ্রহণ না করায় গত ২৯ মে ক্যাব হাইকোর্টে রিট দায়ের করে।