৪৬তম ইন্দো প্যাসিফিক আর্মিস ম্যানেজমেন্ট সেমিনারের লোগো-ওয়েবসাইট উদ্বোধন

৪৬তম ইন্দো-প্যাসিফিক আর্মিস ম্যানেজমেন্ট সেমিনারের লোগো ও ওয়েবসাইট উদ্বোধন করলেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। মঙ্গলবার (১৪ জুন) ঢাকায় আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে আয়োজিত অনুষ্ঠানে লোগো ও ওয়েবসাইট উদ্বোধন করা হয়। আগামী ১২-১৫ সেপ্টেম্বর বাংলাদেশ সেনাবাহিনী এবং ইউএস আর্মি প্যাসিফিকে যৌথ ব্যবস্থাপনায় ঢাকা ও কক্সবাজারে ৪৬তম ইন্দো-প্যাসিফিক আর্মিস ম্যানেজমেন্ট শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর-আইএসপিআর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সেমিনার উপলক্ষে ইউএস আর্মি প্যাসিফিক-এর সদস্য এবং বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের মধ্যে গত ১২ জুন থেকে তিনব্যাপী মধ্যম পর্যায়ের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী এবং ইন্দো-প্যাসিফিক এলাকার সেনাবাহিনীর মধ্যে সহযোগিতা, সহমর্মিতা ও সম্মিলিত প্রয়াসে একসঙ্গে এই এলাকার বৃহত্তর স্বার্থ সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। উপযুক্ত কর্মধারাকে নিরূপণের জন্য এই সম্মেলন প্রতিবছর হয়ে থাকে। এ বছর বাংলাদেশ সেনাবাহিনী তৃতীয়বারের মতো এই বৈশ্বিক সম্মেলনের আয়োজন করবে। এ সম্মেলনে মিত্র দেশগুলোর সেনাবাহিনী সাম্প্রতিক গুরুত্বপূর্ণ নিরাপত্তা সম্পর্কিত বিষয়গুলো বিবেচনায় নিয়ে এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে— ‘ইন্দো প্যাসিফিক এলাকায় শান্তি এবং স্থিতিশীলতা রক্ষায় সম্ভাবনা এবং প্রতিকূলতা’।

বর্তমানে করোনা পরিস্থিতির মধ্যে আন্তর্জাতিক পরিমণ্ডলে এ রকম একটি বৃহৎ বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন নিঃসন্দেহে বাংলাদেশ সেনাবাহিনীর জন্য একটি সাহসী উদ্যোগ। বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর পেশাদারী যোগাযোগের মাধ্যমে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক সুদৃঢ় হওয়ার পাশাপাশি সামগ্রিক সম্পর্কেরও উন্নয়ন হবে। এই সম্মেলনে ইন্দো প্যাসিফিক এলাকার ৩০টির বেশি দেশের সেনাপ্রধানসহ জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তারা অংশগ্রহণ করবেন। এতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে এবং সেনাবাহিনীর পেশাদারিত্বের মান আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রকাশিত হবে।

উল্লেখ্য, ৪৬তম ইন্দো প্যাসিফিক আর্মিস ম্যানেজমেন্ট সেমিনার সম্পর্কিত বিভিন্ন তথ্যাদি https://ipams.army.mil.bd এই ওয়েবসাইটে জানা যাবে।