ডেঙ্গু রোধে নামছে ভ্রাম্যমাণ আদালত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন-ডিএসসিসি’র মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, ডেঙ্গু বিস্তার রোধে বুধবার থেকে সিটি করপোরেশনের ১০টি অঞ্চলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

মঙ্গলবার (১৪ জুন) বিকালে নগর ভবনের বুড়িগঙ্গা হলে মশক নিয়ন্ত্রণ সংক্রান্ত পাক্ষিক পর্যালোচনা সভায় মেয়র তাপস এ ঘোষণা দেন।

মেয়র তাপস বলেন, ‘ঢাকাবাসীর মধ্যে একটি বড় অংশ নিজ থেকেই সচেতন। তারা এডিস মশার প্রজননস্থল ধ্বংসে স্বতঃপ্রণোদিতভাবেই কাজ করে থাকেন। কিন্তু একটি উল্লেখযোগ্য অংশ এ ব্যাপারে সচেতন নয়। তাদেরকে আমরা যতই উদ্বুদ্ধ করার চেষ্টা করি না কেন, তারা দায়িত্বশীল ভূমিকা পালন করেন না। তাদের বিরুদ্ধে কঠোর হতে হবে। সেজন্যই ডেঙ্গু রোগের বিস্তার রোধে আমরা বুধবার থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শুরু করবো।’

মেয়র আরও  বলেন, ‘আগামী চার মাস এই অভিযান চলবে।’

ডেঙ্গু নিয়ন্ত্রণই এখন মুখ্য কাজ উল্লেখ করে শেখ তাপস বলেন, ‘মশক নিয়ন্ত্রণে আমাদের পূর্ণ সক্ষমতা ব্যবহার করতে হবে। অলি-গলি থেকে শুরু করে অপরিচর্যিত ছাদবাগানেও আমাদের নজর দিতে হবে।’

তিনি বলেন, ‘সুনির্দিষ্ট তথ্য থাকলে যেকোনও উপায়ে সেখানে প্রবেশের অনুমতি নিতে হবে এবং প্রজননস্থল ধ্বংস করতে হবে।’

পর্যালোচনা সভায় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, সচিব আকরামুজ্জামান, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির, স্বাস্থ্য কর্মকর্তা ও সহকারী স্বাস্থ্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।