ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছে বিজিবি

বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ এবং চিকিৎসা সেবা কার্যক্রম অব্যাহত রেখেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আজ শুক্রবারও (২৪ জুন) সুনামগঞ্জের বিভিন্ন বন্যাদুর্গত উপজেলায় চিকিৎসা সেবা এবং ত্রাণ সামগ্রী পৌঁছে দিয়েছে বাহিনীটি।

বিজিবি-র জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, বিজিবি’র সুনামগঞ্জ ব্যাটালিয়নের (২৮ বিজিবি) তত্ত্বাবধানে সুনামগঞ্জ সদর উপজেলার বন্যাদুর্গত সুরমা ইউনিয়ন এবং রংগারছড় ইউনিয়নের দুটি গ্রামের মোট ৬০০ পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়াও তাহিরপুর উপজেলার বন্যাদুর্গত দুর্গম সীমান্তবর্তী চাঁনপুর, বালিয়াঘাটা ও লাউয়েরগড় এলাকার ৩৭০টি পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

সুনামগঞ্জ ব্যাটালিয়ন সদরের আশেপাশেও বিভিন্ন এলাকার বন্যাদুর্গত ১৫০টি পরিবারের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়েছে বলেও জানান তিনি। তিনি বলেন, একইসঙ্গে তাহিরপুর উপজেলার প্রত্যন্ত ও দুর্গম সীমান্তবর্তী টেকেরঘাট বিওপি'র দায়িত্বপূর্ণ চুনাপাথর স্কুল অ্যান্ড কলেজ আশ্রয়কেন্দ্রে ৪৫০ জন দুস্থ ও অসহায় জনসাধারণকে বিজিবির একটি চিকিৎসক দল কর্তৃক বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান এবং ওষুধ বিতরণ করা হয়েছে।

বিজিবি-২

অন্যদিকে, সিলেট ব্যাটালিয়নের (৪৮ বিজিবি) তত্ত্বাবধানে সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার বন্যাদুর্গত নরসিংহপুর ইউনিয়নের সীমান্তবর্তী সোনালীচেলা বিওপি'র দায়িত্বপূর্ণ চারগাঁও গ্রামের ১০০টি পরিবার এবং জৈন্তাপুর উপজেলার বন্যাদুর্গত নিজপাট ইউনিয়নের সীমান্তবর্তী ডিবির হাওর বিওপি'র দায়িত্বপূর্ণ শাপলাবিলে ১০০টি পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। 

বিজিবি'র সিলেট সেক্টরের সার্বিক ব্যবস্থাপনায় এবং জকিগঞ্জ ব্যাটালিয়নের (১৯ বিজিবি) তত্ত্বাবধানে সিলেটের জৈন্তাপুর ও কানাইঘাট উপজেলার বন্যাদূর্গত সীমান্তবর্তী এলাকার অসহায় ৪০০টি পরিবারের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

সাম্প্রতিক বন্যা শুরু হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে সীমান্তবর্তী বন্যাকবলিত অসহায় প্রান্তিক জনগণের পাশে দাঁড়িয়েছে বিজিবি। সিলেট ও সুনামগঞ্জ ছাড়াও লালমনিরহাট, কুড়িগ্রাম, শেরপুর, জামালপুর, নেত্রকোনা সহ বন্যাকবলিত বিভিন্ন স্থানে বিজিবি বন্যার্তদের সহায়তায় কাজ করে যাচ্ছে। 

এ লক্ষ্যে বিজিবি বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য ০১৭৬৯৬০০৫৫৫ এবং ০১৮৮৯৬০০৫৫৫ দুটি টোল ফ্রি নম্বর চালু করেছে।