বাংলাদেশের কওমি মাদ্রাসা বোর্ড সভাপতির ছবি দিয়ে দিল্লিতে বিব্রত আম আদমি

দিতে চেয়েছিল ভারতের বিখ্যাত শিক্ষাব্রতী, স্বাধীনতা সংগ্রামী তথা দারুল উলুম দেওবন্দের ‘প্রথম ছাত্র’মাহমুদ হাসান দেওবন্দির ছবি। তার বদলে গুগল ইমেজের বিভ্রাটে দিয়ে বসলো বাংলাদেশের কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের (বেফাক) নির্বাচিত সভাপতি মাওলানা মাহমুদুল হাসানের ছবি। ভারতের রাজধানী দিল্লির শাসক দল আম আদমি পার্টির (আপ) তৈরি এই বিশাল ব্যানার শহরের একটি গুরুত্বপূর্ণ মোড়ে জ্বলজ্বল করে বিরাজ করলো টানা কয়েক মাস। অথচ ভুলটা কারও নজরেই পড়ল না। 

 

মাহমুদ হাসান দেওবন্দি

অবশেষে ‘ইন্ডিয়া টুডে’ চ্যানেলের একটি প্রতিবেদনের সূত্র ধরে এই ত্রুটির দিকে কর্তৃপক্ষের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। তারপরই তড়িঘড়ি ব্যানারের ভুল অংশটা ঢেকে ড্যামেজ কন্ট্রোলে ঝাঁপিয়ে পড়েছে আপ নেতৃত্ব!

বিভ্রাটের সূচনা বেশ কয়েক মাস আগে— যখন ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে দিল্লির জামিয়া নগরে আম আদমি পার্টি বিখ্যাত স্বাধীনতা সংগ্রামীদের প্রতিকৃতি দিয়ে একটি ‘ফ্রিডম ফাইটার ফাউন্টেন’ গড়ে তুলেছিল। 

জামিয়া নগরেই দেশের অন্যতম নামী শিক্ষাপ্রতিষ্ঠান জামিয়া মিলিয়া ইসলামিয়া অবস্থিত। আর সেই বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা মাহমুদ হাসান দেওবন্দির ছবিও সেখানে রাখা হবে— এমনটাই ছিল উদ্যোক্তাদের অভিপ্রায়।

কিন্তু ফ্লেক্সে মহাত্মা গান্ধী, মওলানা আবুল কালাম আজাদ, ভগৎ সিং এসব মনীষীদের সঙ্গে যে ছবিটা শেষ পর্যন্ত দেখা গেল, তা ছিল মাহমুদুল হাসানের।

কিন্তু মাসের পর মাস কেউ তা নিয়ে প্রশ্ন তোলেননি।

মাওলানা মাহমুদুল হাসান

ইন্ডিয়া টুডে ভুল ধরিয়ে দেওয়ার পর জামিয়া নগরের স্থানীয় আম আদমি পার্টি বিধায়ক ও প্রভাবশালী নেতা আমানাতুল্লা খানের নির্দেশে ভুল ছবিটি বেশ দৃষ্টিকটুভাবে ঢেকে দেওয়া হয়। কিন্তু ফ্লেক্সটি এতই বড় যে পুরোটা না বদলালে ভুল শোধরানোর সুযোগ কমই।

এদিন বাংলা ট্রিবিউন-এর পক্ষ থেকে আমানাতুল্লা খানের কার্যালয়ে যোগাযোগ করা হলে তারা স্বীকার করেন, যে বিজ্ঞাপনী সংস্থাকে ফ্লেক্স তৈরির বরাত দেওয়া হয়েছিল তাদেরই ত্রুটি। কিন্তু ভুলটা আম আদমি পার্টিরও নজর এড়িয়ে গিয়েছিল।

‘আসলে ওই বিজ্ঞাপনী সংস্থা গুগল সার্চ করতে গিয়ে ভুল করেছিল। এতেই বিপত্তি’, এই প্রতিবেদককে জানান আমানাতুল্লা খানের ব্যক্তিগত সচিব। 

ভুল ছবিটি ঢেকে দেওয়ার পর

মাহমুদ হাসান দেওবন্দি জামিয়ার অন্যতম প্রতিষ্ঠাতা— অথচ ওই অঞ্চলের স্থানীয় বিধায়ক তাকেই চেনেন না, এটা আমানাতুল্লা খানের পক্ষেও রীতিমতো বিব্রতকর বিষয়। তিনি তাই নিজে বিষয়টা নিয়ে মুখই খুলতে চাইছেন না।

মাওলানা মাহমুদুল হাসান ২০২০ সালের অক্টোবরে বাংলাদেশে কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের সভাপতি নির্বাচিত হয়েছিলেন। তিনি ইসলামি পন্ডিত হিসেবে সুপরিচিত।