প্রতিবেদন জমা দিতে এক সপ্তাহ সময় পেলো রেলওয়ে

টিকিট কালোবাজারি ও ছাদে যাত্রী বহন বন্ধ করাসহ বিভিন্ন বিষয়ে প্রতিবেদন দিতে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষকে এক সপ্তাহ সময় দিয়েছেন হাইকোর্ট। এরফলে আগামী ৭ আগস্ট এ সংক্রান্ত প্রতিবেদন জমা দেবে রেলওয়ে।

রবিবার (৩১ জুলাই) রেল মন্ত্রণালয়ের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। তার সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি। আর দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান।

প্রসঙ্গত, গত ২০ জুলাই কমলাপুর রেলস্টেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির অবস্থান নেওয়ার কারণ সম্পর্কে জানতে চান হাইকোর্ট। দুদক ও রাষ্ট্রপক্ষের আইনজীবীকে এ তথ্য জানাতে বলেন আদালত। ওই আদেশের ধারাবাহিকতায় তদন্ত কমিটি গঠনের বিষয়টি হাইকোর্টকে অবহিত করা হয়। 

এরপর গত ২১ জুলাই ট্রেনের ছাদে যাত্রী নেয়া বন্ধ করতে মৌখিক নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে ট্রেনের টিকেট কালোবাজারি ও ছাদে যাত্রী নেওয়া বন্ধের বিষয়ে রেলওয়ে কর্তৃপক্ষকে আজ ৩১ জুলাইয়ের মধ্যে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেন আদালত। সেই ধারাবাহিকতায় ব্যাখ্যা দাখিলে সময়ের আবেদন করে রেল মন্ত্রণালয়।