মোমবাতির আলোয় হাইকোর্টের বিচারকাজ

রাজধানীসহ দেশের বড় একটি অঞ্চলজুড়ে বিদ্যুৎ বিপর্যয়ের প্রভাব পড়েছে সুপ্রিম কোর্টে। যার ফলে নিরুপায় হয়ে মোমবাতির আলোতে পরিচালিত হয়েছে হাইকোর্টের একটি বেঞ্চের বিচারকার্য।

মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুর থেকেই বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মোমবাতির আলোতে বিচারকাজ পরিচালনা করছিলেন।

এসময় আদালতে সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ মামুন মাহবুবসহ অনেক আইনজীবী উপস্থিত ছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, জাতীয় গ্রিডের বিদ্যুৎ সমস্যার প্রভাব বিচারালয়ের ওপরও পড়েছে। আজ দুপুরের দিকে বিদ্যুৎহীন হয়ে পড়ে সুপ্রিম কোর্ট। এ সময় হাইকোর্ট বিভাগের অ্যানেক্স ভবনের জেনারেটরও বন্ধ ছিল। এই পরিস্থিতিতে বিচারকাজ বন্ধ না করে মোমবাতি জ্বালিয়ে এবং এজলাস কক্ষে থাকা আইনজীবীদের মোবাইলের লাইটের আলোতে বিচারকাজ পরিচালিত হয়েছে। আর এভাবে প্রায় এক ঘণ্টারও বেশি সময় বিদ্যুৎহীন থাকায় মোমবাতি ও মোবাইলের আলোতে সংশ্লিষ্ট হাইকোর্ট বেঞ্চটি অনেক মামলা নিষ্পত্তি করেছেন।

প্রসঙ্গত, একটি সঞ্চালন লাইনে বিভ্রাট দেখা দেওয়ায় দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনা ঘটেছে। এতে করে হঠাৎই রাজধানী ঢাকা, নারায়ণগঞ্জ, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, রাঙামাটি, টাঙ্গাইল ও ময়মনসিংহসহ দেশের বিভিন্ন জেলার অধিকাংশ এলাকা একযোগে বিদ্যুৎহীন হয়ে পড়েছে। এসব এলাকার বিদ্যুৎ সঞ্চালন কখন স্বাভাবিক হবে তা নির্দিষ্ট করে বলতে পারছে না সংশ্লিষ্ট সংস্থাগুলো।