বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ: কর্মসূচির অগ্রগতি ভবিষ্যৎ ও পরিকল্পনা

মুক্তিযুদ্ধের চেতনায় শান্তি-সম্প্রীতির অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার আন্দোলনের ধারাবাহিকতায় দেশজুড়ে ‘সম্প্রীতির সংগ্রামে আমরা’ কর্মসূচি বাস্তবায়ন করছে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ। রাজধানীসহ সারা দেশে ২০০ আবৃত্তি সংগঠনের আয়োজনে বাস্তবায়িত কর্মসূচি’র মধ্যে রয়েছে- আবৃত্তি-আলোচনা এবং সংস্কৃতির সব শাখার শিল্পী-কর্মীদের সংহতি পর্বসহ নানা আয়োজন।

মঙ্গলবার (৪ অক্টোবর) বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সম্পাদক মীর মাসরুর জামান রনি স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, প্রতি মাসে ‘সম্প্রীতির সংগ্রামে আমরা’ কর্মসূচি’র অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা গণমাধ্যমের কাছে প্রকাশ করা হবে।

ঢাকা রিপোটার্স ইউনিটিতে গত (২ আগস্ট) এক সংবাদ সম্মেলনে ‘সবার ওপরে মানুষ সত্য তাহার ওপরে নাই’ শ্লোগানে এই কর্মসূচি ঘোষণা করা হয়। অক্টোবরের কর্মসূচি'র মধ্যে নীলফামারীতে ২১শে অক্টোবর নীলকণ্ঠ আবৃত্তি পরিষদ এর অনুষ্ঠান, দিনাজপুরে ২৮শে অক্টোবর কর্মসূচি বাস্তবায়ন করবে আবৃত্তি কানন। ২৮শে অক্টোবর চাঁদপুরে আবৃত্তি অনুষ্ঠান আয়োজন করবে কবিতাঙ্গন আবৃত্তি পরিষদ। সিলেটে অঞ্চলে অক্টোবরে দুটি অনুষ্ঠান হবে। অনুষ্ঠান এবং আবৃত্তির আয়োজন থাকছে খুলনাতেও।

চট্টগ্রামে চলতি মাসে হবে তিনটি অনুষ্ঠান, এছাড়া অনুরণন আবৃত্তি চর্চা কেন্দ্র ফেনীর অনুষ্ঠান থাকছে। বান্দরবানে ২২শে অক্টোবর বান্দরবান আবৃত্তি পরিষদ অনুষ্ঠানমালা আয়োজন করবে। ২৮শে চট্টগ্রামে অক্টোবর বর্ণ আবৃত্তি পাঠশালা সম্প্রীতির সংগ্রামে আমরা কর্মসূচি বাস্তবায়ন করবে।

এর আগে নোয়াখালীতে গত ২৩ সেপ্টেম্বর শুক্রবার বিকেল ৪টায় পৌরপার্ক স্বাধীনতার সুবর্ণজয়ন্তী স্মারক স্তম্ভ প্রাঙ্গণে নোয়াখালী আবৃত্তি একাডেমির আয়োজনে অনুষ্ঠান হয়। সেখানে অংশ নেন বিভিন্ন সংগঠনের শিশু-কিশোর-তরুণ শিল্পীরা।

২৪ সেপ্টেম্বর শনিবার টাউন হল মাঠে বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মুক্তমঞ্চে শব্দশ্রুতি কুমিল্লা'র আয়োজনে আবৃত্তি ও সংহতি অনুষ্ঠান আয়োজন করা হয়। ২৪শে সেপ্টেম্বর কণ্ঠবীথি মগুরার আয়োজনে হয়েছে আবৃত্তি ও সংহতি অনুষ্ঠান ।

খুলনাতেও একইদিন আবৃত্তি ইশকুল খুলনা আয়োজন করে একক ও দলীয় আবৃত্তি এবং আলোচনা। ব্রাহ্মণবাড়িয়ায় স্থানীয় বঙ্গবন্ধু স্কয়ারে ২৯শে সেপ্টেম্বর অনুষ্ঠান করেছে তিতাস আবৃত্তি সংগঠন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাম্যবাদী কবিতা আবৃত্তির মধ্য দিয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য মোকাদ্দেস বাবুল। প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।

গত ২৩ সেপ্টেম্বর চট্টগ্রামে সম্প্রীতির সংগ্রামে আমরা অনুষ্ঠান করেছে নির্মাণ আবৃত্তি অঙ্গন। ১৭ সেপ্টেম্বর আবৃত্তি একাডেমি ফেনী আবৃত্তি আলোচনা ও সংহতি অনুষ্ঠান আয়োজন করে। কক্সবাজারে ১৭ সেপ্টেম্বর সম্প্রীতির সংগ্রামে আমরা কর্মসূচি বাস্তবায়ন করেছে শ্রুতি আবৃত্তি অঙ্গন। একই তারিখে রাজবাড়িতে রাজবাড়ি আবৃত্তি পরিষদ করেছে একক ও দলীয় আবৃত্তি এবং সংহতি অনুষ্ঠান।

ফরিদপুরে ৩০ সেপ্টেম্বর ফরিদপুর আবৃত্তি সংসদ অনুষ্ঠামালার মধ্য দিয়ে কর্মসূচি বাস্তবায়ন হয়েছে। সিরাজগঞ্জে অক্ষর আবৃত্তি একাডেমি, শাহজাদপুর ১০ সেপ্টেম্বরে অনুষ্ঠান আয়োজন হয়। নওগাঁ আবৃত্তি পরিষদের অনুষ্ঠান শেষ হয় ১৬ সেপ্টেম্বর। কিশোরগঞ্জ চন্দ্রাবতী আবৃত্তি পরিষদের আয়োজনে অনুষ্ঠানমালার মধ্য দিয়ে সম্প্রীতির সংগ্রামে আমরা কর্মসূচি বাস্তবায়ন হয়েছে।

এদিকে স্বরস্রোত আবৃত্তি একাডেমি বিভিন্ন সংগঠনের শিল্পীদের অংশ্রহণে আবৃত্তি অনুষ্ঠান হয়েছে টাঙ্গাইলে।