৯ম পে-স্কেলসহ ৭ দফা দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন

বেতনবৈষম্য দূর করতে ৯ম পে-স্কেল বাস্তবায়ন এবং অন্তর্বর্তীকালীন ৫০ শতাংশ মহার্ঘভাতাসহ ৭ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সরকারি কর্মচারী দাবি আদায় ঐক্য পরিষদ। দাবি আদায় না হলে আরও কঠোর কর্মসূচি দেওয়ার ঘোষণা দিয়েছে সংগঠনটি।

শনিবার (১৫ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে সরকারি কর্মচারী দাবি আদায় ঐক্য পরিষদের মানববন্ধন শেষে এই কর্মসূচি পালন করা হয়। 

এতে সংগঠনটির মুখ্য সমন্বয়ক ওয়ারেছ আলী বলেন, স্বাধীনতার ৫১ বছরেও ১১-২০ গ্রেডের কর্মচারীরা বৈষম্যের শিকার। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে তাদের বেতনের টাকায় চলে না। নুন আনতে পান্তা ফুরায় অবস্থায় তারা মানবেতর জীবনযাপন করছেন।

দীর্ঘ ৪ বছরের আন্দোলনের কথা জানিয়ে তিনি বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিসহ ১২০ জন সংসদ সদস্যকে স্মারকলিপি দিয়ে বিষয়টি অবহিত করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। এখন প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়ার পর আরও কঠোর কর্মসূচি দিয়ে যেতে হবে।

সরকারি কর্মচারীদের দাবিগুলোর মধ্যে রয়েছে, স্থায়ী পে-কমিশন গঠন করে বৈষম্যহীন ৯ম পে-স্কেল ঘোষণা, অন্তর্বর্তীকালীন মহার্ঘভাতা প্রদান, মন্ত্রণালয়ের মতো অভিন্ন নিয়োগবিধি প্রণয়ন, টাইম স্কেল-সিলেকশন গ্রেড পুনর্বহাল, দ্রব্যমূল্যের উর্দ্ধগতি ও ব্যয় বৃদ্ধির সঙ্গে সঙ্গতিপূর্ণ ভাতা পুনর্নির্ধারণ করা।