ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব পড়েনি শাহজালালে, চলছে আন্তর্জাতিক ফ্লাইট

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে রাজধানী ঢাকায় ঝড়ো হাওয়া, বৃষ্টি হলেও বিমান চলাচলে উপযোগী পরিস্থিতি আছে। এ কারণে এখন পর্যন্ত ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ হয়নি। খুব বেশি খারাপ পরিস্থিতি না হলে বন্ধ করার সিদ্ধান্ত নেবে না বিমানবন্দর কর্তৃপক্ষ।

এদিকে, উপকূলীয় অঞ্চলে ঝড়ো হাওয়া ক্রমাগত বাড়ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল থাকায় সোমবার দুপুর থেকেই দেশের উপকূলীয় অঞ্চলের ৩ বিমানবন্দর বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। আবহাওয়ার পরিস্থিতি উন্নতি না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে কক্সবাজার, চট্টগ্রাম ও বরিশাল বিমানবন্দর।

বেবিচক জানিয়েছে, আবহাওয়া পূর্বাভাসের পরিপ্রেক্ষিতে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের সম্ভাব্য প্রভাবের বিষয়ে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে উপকূলীয় অঞ্চলের তিনটি বিমানবন্দরের উড্ডয়ন এবং সার্বিক নিরাপত্তার বিষয় বিবেচনা করে উড্ডয়ন বা অবতরণ কার্যক্রম আজ সোমবার (২৪ অক্টোবর) বিকাল ৩টা হতে মঙ্গলবার (২৫ অক্টোবর) দুপুর ১২টা পর্যন্ত বন্ধ রাখার বিষয়ে সিদ্ধান্ত  হয়েছে।

ঢাকার আবহাওয়ার পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানালেন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম। তিনি বলেন, এখন পর্যন্ত ফ্লাইট চলছে স্বাভাবিকভাবে। আবহাওয়ার বিভাগের সাথে সমন্বয় করে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। ফ্লাইট বন্ধ করার মতো পরিস্থিতি এখনও হয়নি। পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

আবহাওয়া অধিদফতর জানায়, আজ সোমবার সকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে সিত্রাং ছিল ৫৯০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, আবহাওয়া সর্বশেষ বুলেটিন অনুযায়ী এটি এগিয়ে ৪৪০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছে।  ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।