ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানি নিয়ে আন্তর্জাতিক সম্মেলন শুরু

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে দ্বিতীয়বারের মতো শুরু হয়েছে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এনার্জি অ্যান্ড পাওয়ার ইঞ্জিনিয়ারিং (আইসিইপিই)’। রাজধানীর ব্র্যাক সেন্টার ইন ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ২৪-২৬ নভেম্বর তিনদিনব্যাপী অনুষ্ঠিত এই কনফারেন্সে অংশ নিচ্ছেন দেশ-বিদেশের খ্যাতনামা বিদ্যুৎ ও জ্বালানি বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকাল ৪টায় ব্র্যাক সেন্টার ইন-এ আইসিইপিই’র উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন—বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন—ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ভিনসেন্ট চ্যাং।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান বলেন, "সবার জন্য সবুজ শক্তি" থিমে সম্মেলন আয়োজনের জন্য ব্র্যাক বিশ্ববিদ্যালয়কে অভিনন্দন জানাই। এই সম্মেলন আয়োজনের জন্য এর চেয়ে উপযুক্ত সময় আর হতে পারে না। আমরা এমন এক সময়ে এখানে জড়ো হয়েছি যখন পুরো পৃথিবী জলবায়ু পরিবর্তন নামক বিপদ মোকাবিলা করছে। আমরাও এটি মোকাবিলায় সাফল্যের সাথে চেষ্টা করছি।

তিনি আরও বলেন, ২০২১ সালের মধ্যে দেশব্যাপী বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে। আমাদের বর্তমান লক্ষ্য নিরাপদ ও সাশ্রয়ী বিদ্যুৎ পৌঁছানো—যা আমরা ২০৪১ সালের মধ্যে সফল হবে। আপনারা জানেন, বর্তমানে পৌরবর্জ্য শহরের দূষণের একটি প্রধান উৎস। প্রচেষ্টা চলছে বাংলাদেশের প্রত্যেকটি পৌরসভার বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা।IMG_20221124_164715

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ভিনসেন্ট চ্যাং বলেন, আন্তর্জাতিক এই সম্মেলন বিদ্যুৎ-জ্বালানি উৎপাদনের ক্ষেত্রে বিশ্বের সাথে বাংলাদেশের সেতুবন্ধন হিসেবে কাজ করবে। এ ধরনের কনফারেন্সে অংশগ্রহণের ফলে দেশের শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকেরা আন্তর্জাতিক বাজার, গ্যাস ও বিদ্যুৎ সঞ্চালন-বিতরণ বিষয়ক নেটওয়ার্ক অপারেশন ম্যানেজমেন্ট, জ্বালানি ও বিদ্যুৎ বাণিজ্য, প্রকল্প পরিকল্পনা, দক্ষতা বৃদ্ধি, নবায়নযোগ্য জ্বালানি সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করবে।

মূলত বিদ্যুৎ ও জ্বালানি ইঞ্জিনিয়ারিং বিষয়ে গবেষক, প্রকৌশলী এবং বিজ্ঞানীদের জন্য একটি প্লাটফর্ম প্রদান করাই এই কনফারেন্সের লক্ষ্য। তিনদিনব্যাপী এই কনফারেন্সে দেশ ও দেশের বাইরের বিশিষ্ট অধ্যাপক ও বিশেষজ্ঞরা বিদ্যুৎ ও জ্বালানি সংক্রান্ত বিষয়ে প্যানেল আলোচনাসহ তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন। উল্লেখ্য, ২৬ নভেম্বর কনফারেন্সের শেষ দিন সেরা গবেষকদের সনদ ও পুরস্কার বিতরণ করা হবে।