মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন যারা

বাংলাদেশে শিশুদের অধিকার নিয়ে অসামান্য প্রতিবেদনের জন্য ১১ জন সাংবাদিককে পুরস্কৃত করেছে ইউনিসেফ। মঙ্গলবার (৬ ডিসেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলের গ্ল্যান্ড বলরুমে আয়োজিত এক অনুষ্ঠানে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে ইউনিসেফ বাংলাদেশ।

শিশু অধিকার প্রতিষ্ঠায় প্রতিবেদন প্রকাশের মাধ্যমে নীতিনির্ধারক এবং বৃহত্তর জনসাধারণের কাছ থেকে শিশুদের জন্য সমর্থন আদায়ের লক্ষ্যে এ অ্যাওয়ার্ড প্রবর্তন করে ইউনিসেফ।

বিভিন্ন ক্যাটাগরিতে কর্মরত প্রিন্ট, অনলাইন, ফটো এবং ভিডিও সাংবাদিকদের জমা দেওয়া প্রায় ৩০০ প্রতিবেদন থেকে বিচারকদের একটি স্বাধীন দল প্রতিবেদনগুলো নির্বাচন করে।

বিজয়ী ও মনোনীত প্রতিবেদনগুলোয় উঠে এসেছে সেসব শিশুর কথা, যাদের জোর করে বিয়ে ও কঠোর পরিশ্রমে বাধ্য করা হয়; সেসব মেয়ের কথা, যাদের বিশুদ্ধ পানির অভাবে ঋতুস্রাব-সংক্রান্ত স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার জন্য সংগ্রাম করতে হয়; সেসব ছেলের কথা, যাদের একমাত্র আশ্রয়স্থল রাস্তা এবং সেসব শিশুর কথা, যাদের জীবন, জলবায়ু, অভিঘাত, নিপীড়ন ও কোভিড-১৯ মহামারির কারণে বিপর্যস্ত।

অনুষ্ঠানে বিশেষ অতিথিদের মধ্যে ছিলেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, ঔপন্যাসিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, চলচ্চিত্র নির্মাতা ও পাঠশালা ইনস্টিটিউটের প্রভাষক শামীম আখতার ও ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট এবং রয়টার্স বাংলাদেশের চিফ করেসপন্ডেন্ট রুমা পাল।

এ বছর ইউনিসেফ মীনা মিডিয়া অ্যাওয়ার্ড বিজয়ীরা হলেন ঢাকা ট্রিবিউনের নওয়াজ ফারহিন অন্তরা, কালের কণ্ঠের এমরান হাসান সোহেল, বিডিনিউজ২৪.কম-এর হিমু চন্দ্র শীল, নিউজবাংলা২৪-এর জেসমিন আক্তার পাপড়ি, প্রথম আলোর মো. সাজিদ হোসেন, নাগরিক টিভির শাহনাজ শারমিন, ঢাকা পোস্টের তানভিরুল ইসলাম, প্রথম আলোর জাহিদুল করিম, জাগোনিউজ২৪-এর মোহাম্মদ মোশাররফ হোসাইন, এটিএন বাংলার খালিদুল ইসলাম তানভির এবং হ্যালো বিডি নিউজের ধী অরণী পাল।

ইউনিসেফ জানায়, ২০০৫ সাল থেকে মীনা মিডিয়া অ্যাওয়ার্ডসের মাধ্যমে ইউনিসেফ শিশু অধিকার বিষয়ক সাংবাদিকতামূলক প্রতিবেদনের উৎকর্ষকে স্বীকৃতি দিচ্ছে।