সফল আয়োজনে শেষ হলো আন্তর্জাতিক ফ্লিট রিভিউ

প্রথমবারের মতো বাংলাদেশ নৌবাহিনীর ব্যবস্থাপনায় কক্সবাজারের ইনানীতে ‘আন্তর্জাতিক ফ্লিট রিভিউ (আইএফআর)-২০২২’ সফলভাবে সম্পন্ন হলো। ৬-৯ ডিসেম্বর হওয়া এই অনুষ্ঠানের সমাপনী দিন ছিল আজ শুক্রবার (৯ ডিসেম্বর)। আয়োজনটি স্মরণীয় করে রাখতে বাংলাদেশসহ অংশগ্রহণকারী দেশের নৌবাহিনীর যুদ্ধজাহাজগুলো অংশগ্রহণে বঙ্গোপসাগরে ফটো এক্সারসাইজ অনুষ্ঠিত হয়।

আইএসপিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বের মোট ২৮টি দেশের নৌবাহিনীর প্রধান বা উচ্চপদস্থ নৌ প্রতিনিধি এবং বাংলাদেশ নৌবাহিনীসহ বিশ্বের সাতটি দেশের উল্লেখযোগ্য সংখ্যক যুদ্ধজাহাজ, মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফ্ট এবং হেলিকপ্টার এই আইএফআর-এ অংশগ্রহণ করে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রণীত পররাষ্ট্র মূলনীতি ‘সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’ এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে আইএফআর-২০২২ এর প্রতিপাদ্য ছিল ‘সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব’ (ফ্রেন্ডশিপ বিয়ন্ড দ্য হরাইজন)। সংশ্লিষ্টরা আশা প্রকাশ করছেন, সামুদ্রিক জাতিসত্তার এই মিলনমেলায় অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধিতে ও অর্থনৈতিক সমৃদ্ধ অর্জনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

আইএফআর

আইএফআর-২০২২ উপলক্ষে ফ্লিট রিভিউ এর পাশাপাশি অংশগ্রহণকারী বিদেশি নৌপ্রধান ও উচ্চপদস্থ প্রতিনিধিরা মেরিটাইম সেমিনার ও দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন। এর আগে গত ৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ‘আইএফআর-২০২২’ এর শুভ উদ্বোধন করেন।

আইএফআর ২০২২ এ অংশগ্রহণকারী ২৮টি রাষ্ট্র-বাংলাদেশ, অস্ট্রেলিয়া, চীন, ভারত, মিশর, জার্মানি, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, নাইজেরিয়া, নেদারল্যান্ডস, ওমান, প্যালেস্টাইন, সুদান, সৌদি আরব, সিঙ্গাপুর, শ্রীলংকা, তানজানিয়া, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র এর নৌবাহিনী প্রধান বা উচ্চপদস্থ প্রতিনিধিরা অংশ নেন। আইএফআর ২০২২ অনুষ্ঠান বিশ্বের বন্ধুপ্রতীম দেশগুলোর সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক এবং পারস্পরিক সহযোগিতা উন্নয়নের পথকে আরও সুগম করবে বলে আশা করা যায়।