বিজয়ের উচ্ছ্বাস শহরজুড়ে

মহান বিজয় দিবসকে কেন্দ্র করে রাজধানীজুড়ে বর্ণিল সাজ। ছুটির দিন থাকায় বিজয়ের এই দিনে শহরজুড়ে মানুষের বিচরণ ছিল উৎসবমুখর। অনেকেই লাল-সবুজ পোশাকে সেজেছেন দিনটি উদযাপন করতে। বাঙালি জাতির গৌরবময় এই দিনটিতে সারা শহরে মানুষের বিচরণ ছিল অন্য দিনের চেয়ে বেশি।

বিনোদন কেন্দ্রগুলোয় ভিড় ছিল সবচেয়ে বেশি। এ ছাড়া রেস্তোরাঁ, ক্যাফেতেও মানুষের উপস্থিতি ছিল লক্ষণীয়। উৎসবের আমেজে পরিবার-পরিজন নিয়ে ঘুরে বেড়াচ্ছেন শহরবাসী। বিজয় দিবস হওয়ায় লাল-সবুজের সাজ ছিল চোখে পড়ার মতো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, মল চত্বর, শহীদ মিনার, কার্জন হল ও সোহরাওয়ার্দী উদ্যানে তরুণদের উপস্থিতি ছিল সবচেয়ে বেশি। শাহবাগ, রমনা পার্ক ও শিল্পকলা একাডেমি, চিড়িয়াখানা, হাতিরঝিল, সংসদ ভবন এলাকায়ও মানুষজন ঘুরেছেন পরিবার নিয়ে।

শিশু-কিশোরদের নিয়ে মিরপুরের জাতীয় চিড়িয়াখানায় বাবা-মায়েদের উপস্থিতি ছিল বেশি। দূরদূরান্ত থেকেও এসেছেন অনেকে। দুপুর থেকেই চিড়িয়াখানা ছিল পরিপূর্ণ। প্রায় ৫০ হাজার মানুষ চিড়িয়াখানায় প্রবেশ করেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। চিড়িয়াখানায় বিভিন্ন প্রাণী দেখে শিশু-কিশোররাও উচ্ছ্বসিত।

কেরানীগঞ্জ থেকে দুই ছেলেকে নিয়ে চিড়িয়াখানায় ঘুরছেন বাবা রাইসুল আলম। তিনি বলেন, বাচ্চাদের নিয়ে দূরে বেড়ানোর সুযোগ কম হয়। পরীক্ষাও শেষ, তাই বিজয় দিবসের এই দিনে এখানে এসেছি। বাচ্চারাও বিভিন্ন প্রাণী নিজের চোখে দেখতে পেয়ে খুশি।

আপন মনে প্রেমিক যুগলের সময় কেটেছে বেশি চন্দ্রিমা উদ্যান এলাকায়। লাল-সবুজ রঙের শাড়িতে দেখা গেছে নারীদের। এর বাইরেও পরিবার নিয়েও বেড়াতে এসেছেন কেউ কেউ। শিল্পপ্রেমী মানুষদের উপস্থিতি ছিল শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে। রমনা পার্কজুড়ে শত শত মানুষের বিচরণ ছিল। জনসমাগম জমজমাট হওয়ায় হকারদের ব্যবসাও হয়েছে ভালো। শীতের বিকালে অনেকেই সময় কাটিয়েছেন ক্যাফে কিংবা রেস্তোরাঁয়।