ওয়াসা ভবনে সাংবাদিক প্রবেশে বাধা, ইউডিজেএফবি’র নিন্দা

রাজধানীর কাওরান বাজারে অবস্থিত ঢাকা ওয়াসা ভবনে বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের প্রবেশে বাধা দেওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম বাংলাদেশ (ইউডিজেএফবি)।

সংগঠনটির দফতর সম্পাদক ইয়াছিন রানা সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিন্দা জানানো হয়।

মঙ্গলবার (১০ জানুয়ারি) ইউডিজেএফবি’র সভাপতি অমিতোষ পাল ও সাধারণ সম্পাদক সোহেল মামুন এক বিবৃতিতে বলেন, কোনও প্রতিষ্ঠানেরে সংবাদ সংগ্রহ এবং সংবাদ সম্মেলন কাভারের অধিকার সব সাংবাদিকেরই রয়েছে। কিন্তু ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খান বরাবরই পেশাদার সাংবাদিকদের এড়িয়ে বিভিন্ন সভা-সেমিনার করে থাকেন। অনেক সংবাদ সম্মেলনের কথাই সাংবাদিকদের জানানো হয় না। পছন্দের দু-চারজনকে নিয়ে এসব সংবাদ সম্মেলন করে থাকেন। মঙ্গলবারও এর ব্যতিক্রম ঘটেনি।

এদিন ওয়াসার এমডির পূর্ব নির্ধারিত সংবাদ সম্মেলন কাভার করতে গেলে মূল ফটকেই আটকে দেওয়া হয় সাংবাদিকদের। একটি বিশেষ তালিকায় নাম থাকা কয়েকজন সাংবাদিক ছাড়া কাউকেই ঢুকতে দেওয়া হয়নি। কর্মচারীরা জানান, এই তালিকার বাইরে কাউকে ঢুকতে কর্মকর্তারা নিষেধ করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়, একটি সরকারি সংস্থার সংবাদ সম্মেলন কাভার করতে যাওয়া সাংবাদিকদের গেইট থেকে ফিরিয়ে দেওয়া স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি। পেশাগত দায়িত্ব পালনে বাধা দেওয়ার শামিল। এর মাধ্যমে ঢাকা ওয়াসা এবং এমডি তাকসিম এ খানের বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছে তা আরও ঘনীভূত হচ্ছে। তাদের এমন আচরণে সাংবাদিক সমাজ ক্ষুব্ধ।

নেতৃবৃন্দ আশা প্রকাশ করে বলেন, আমরা আশা করি ওয়াসার এমডি’র শুভ বুদ্ধির উদয় হবে। সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বাধা না দেওয়ারও আহ্বান জানান তারা।

উল্লেখ্য, এর আগেও পেশাদার গণমাধ্যমের বড় একটি অংশকে পাশ  কাটিয়ে সংবাদ সম্মেলন করেন ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান।