বিএনপির গণঅবস্থান ঘিরে রাজধানীতে যানজটের শঙ্কা

১০ দফা দাবিতে সারাদেশে বুধবার (১১ জানুয়ারি) গণঅবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি। সকাল ১১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কর্মসূচি পালন করবে দলটি। এতে বিএনপির বিপুল সংখ্যক নেতাকর্মী অংশগ্রহণ করার কথা রয়েছে।

তবে বিএনপির এই কর্মসূচি ঘিরে রাজধানীর কিছু পয়েন্টে যানজট সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা। বিশেষ করে মতিঝিল হয়ে পল্টন, প্রেস  ক্লাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু পয়েন্ট এবং কাকরাইল এলাকায় যানজট হতে পারে।

এ প্রসঙ্গে রমনা ট্রাফিক বিভাগের উপ-কমিশনার মো. জয়নুল আবেদীন বাংলা ট্রিবিউনকে বলেন, মানুষ যেন যানজটমুক্ত সড়কে চলাচল করতে পারে—সেটাই আমাদের লক্ষ্য থাকবে। আমরা সবসময় সেটাই করি এবং আগামীকালও (বুধবার) আমাদের এই প্রচেষ্টা অব্যাহত থাকবে। মানুষ যেন নির্বিঘ্নে গন্তব্যে পৌঁছাতে পারে—আমরা সেটাই চাই।

তিনি বলেন, আগামীকাল (বুধবার) যদি যানজটের কোনও পরিস্থিতি সৃষ্টি হয় তাহলে যেভাবে গাড়ি চলাচল করলে সকলের সুবিধা হবে সেভাবেই ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে মঙ্গলবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় দলীয় কর্মসূচি নিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সঙ্গে এক বৈঠকের পর বিএনপি ভাইস-চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেছেন, বিএনপির অবস্থান কর্মসূচি পালন করতে বাধা নেই। আমরা ডিএমপি কমিশনারের সঙ্গে সফল আলোচনা করেছি।

বিএনপির গণঅবস্থান কর্মসূচির অনুমতি দেওয়া হয়েছে নিশ্চিত করে ঢাকা মহানগর পুলিশের মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) হাইয়াতুল ইসলাম খান বাংলা ট্রিবিউনকে বলেন, রাস্তায় যান চলাচল স্বাভাবিক রেখেই কর্মসূচি পালন করতে অনুরোধ করা হয়েছে। তবে বিএনপি রাস্তা বন্ধ করে কর্মসূচির নামে জনদুর্ভোগ সৃষ্টি করলে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নিবে।

গত ৩০ ডিসেম্বর বিএনপির সমাবেশ থেকে গণঅবস্থান কর্মসূচি ঘোষণা করেন দলটির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।