আমরা অসহিষ্ণু হয়ে পড়েছি, বার ও বেঞ্চ সম্পর্কে প্রধান বিচারপতি

আইনজীবী ও বেঞ্চ (আদালত) হলো একটি পাখির দুটি ডানা। তাই এখানকার সকলকে অসহিষ্ণুতা পরিত্যাগের আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। রবিবার (২৯ জানুয়ারি) সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি কর্তৃক আয়োজিত বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বিচারপতি এ আহ্বান জানান।

সম্প্রতি দেশের বিভিন্ন জেলায় আইনজীবী ও আদালতের মধ্যকার অপ্রীতিকর ঘটনার প্রতি ইঙ্গিত করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, আমরা কেন যেন অসহিষ্ণু হয়ে যাচ্ছি। আমাদের এই অসহিষ্ণুতা পরিত্যাগ করতে হবে। আইনজীবী ও বেঞ্চ হলো একটি পাখির দুটি ডানা। একটি ব্যর্থ হলে আরেকটির পতন হবে। বার যদি বেঞ্চকে সম্মানিত করে তবে বেঞ্চ সম্মানিত হবে। আর বেঞ্চ যদি আইনজীবীদের সম্মানিত করে তাহলে আইনজীবীরা সম্মানিত হবেন। তাই প্রত্যেক নাগরিকদের দায়িত্ব বিচার বিভাগকে সংরক্ষণ, হেফাজত ও শক্তিশালী করা। এটা একার পক্ষে সম্ভব না।

তিনি আরও বলেন, আমরা এটা শুনতে চাই না যে, কারণে-অকারণে আমরা অসহিষ্ণু হয়ে পড়েছি। আমি কার দোষ, কার দোষ না—সেটি বলতে চাইনা। শুধু বলতে চাই, আসুন আমরা এমন কোনও আচরণ করবো না যাতে বিচার বিভাগ , বিচারপ্রার্থী ও এদেশের ১৮ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়।

অনুষ্ঠানে প্রধান বিচারপতির সঙ্গে আপিল বিভাগের বিচারপতি ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতারাসহ সাধারণ আইনজীবীরা উপস্থিত ছিলেন।