বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য বইমেলায় বিনামূল্যে হুইলচেয়ার সেবা

চলছে বাঙালি সাহিত্যপ্রেমীদের সবচেয়ে বড় উৎসব অমর একুশে বইমেলা-২০২৩। ছোট-বড় নির্বিশেষে সবাই মেলায় আসছেন, ঘুরছেন, দেখছেন, কিনছেন পছন্দের বিষয় ও লেখকের বই। কিন্তু বিপত্তি রয়েছে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষগুলোর জন্য। তারা অন্যদের মতো নিজের মতো করে মেলায় ঘুরতে পারেন না। প্রয়োজন হয় কারও সহযোগিতার। তাদের এই বিশেষ চাহিদার কথা চিন্তা করে গত ৯ বছর ধরে বিনামূল্যে হুইলচেয়ার সেবা দিয়ে আসছে স্বেচ্ছাসেবক সংগঠন ‘সুইস বাংলাদেশ ফাউন্ডেশন’।

রবিবার (৫ ফেব্রুয়ারি) বইমেলায় প্রবেশপথে সংগঠনটির স্বেচ্ছাসেবকদের দেখা মেলে। প্রতিদিনের মতো সেবা দিতে ব্যস্ত তারা। কথা বলে জানা যায়, তারা গত ৯ বছর ধরে বইমেলায় শারীরিক প্রতিবন্ধী এবং যাদের পায়ে হেঁটে চলাফেরা করতে অসুবিধা– এমন দর্শনার্থীদের হুইলচেয়ার সেবা দিয়ে আসছেন।

তারা আরও বলেন, হাঁটতে পারেন না– এমন ব্যক্তিরা মেলার গেট পর্যন্ত কোনোভাবে পৌঁছাতে পারলেই আর চিন্তা নেই। আমরা কোনও বিনিময় ছাড়াই একজন বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের যতক্ষণ পর্যন্ত ইচ্ছা, মেলায় ঘুরিয়ে আনি।

মেলায় টিএসসি ও দোয়েল চত্বরে ২০টি হুইল চেয়ার থাকবে তাদের সেবা দেওয়ার জন্য। হুইল চেয়ারগুলোর ব্যবস্থা করেছে বাংলা একাডেমি। স্বেচ্ছাশ্রম দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট) বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন সুইচ বাংলাদেশ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীরা। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই সেবামূলক কার্যক্রম।

স্বেচ্ছাসেবা দিয়ে আনন্দ ও মানসিক শান্তি পাচ্ছেন বলে জানান স্বেচ্ছাসেবীরা। নিজেদের মানিসক শান্তি ও আত্মতৃপ্তি থেকে এই সেবা কার্যক্রমের সঙ্গে জড়িত বলে জানান তারা। স্বেচ্ছাসেবক শাহরিয়ার ইমন বলেন, ‘মেলায় বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের আমার সেবা দিয়ে আসছি গত ৯ বছর ধরে। তাদের মেলা ঘুরিয়ে দেখাতে পারার মাঝে একটা আনন্দ রয়েছে। এটিই আমাদের সেবার পাথেয়। অন্য কোনও সার্থকতা নেই।’

আরেক স্বেচ্ছাসেবী মল্লিকা বলেন, ‘আমরা আশেপাশের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মিলে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষগুলোকে সেবা দিচ্ছি। তাদের মেলা ঘুরিয়ে দেখাই। তারা আমাদের জন্য দোয়া করেন। বিষয়গুলো ভালো লাগে। সার্বিকভাবে বলতে গেলে পুরো বিষয়টা উপভোগ্য।’

সংগঠনটি ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট ও ঢাকা মেডিক্যাল কলেজসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে ২০১১ সাল থেকে বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কাজ করে আসছে। তাদের সেবার মধ্যে আরও রয়েছে পথশিশুদের শিক্ষা দান, ১০ টাকায় খুশি, সুইচ ক্রাফট, পরিস্কার পরিছন্নতার ওপরে সচেতনতামূলক কর্মসূচি, দুর্যোগকালীন ত্রাণ বিতরণ ইত্যাদি। বইমেলায় তাদের হুইলচেয়ার সেবা কার্যক্রমে সহযোগিতা করছে বিকাশ লিমিটেড।